Cyclone Mocha: বঙ্গোপসাগরে চোখরাঙাচ্ছে ঘূর্ণিঝড় মোকা, পূর্ব উপকূলের ৪ রাজ্যে সতর্কতা মৌসম ভবনের

Cyclone Mocha: মোকার প্রভাবে পর্যটকদের জন্য সতর্কতা জারি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সমুদ্র ও তার তীরবর্তী অঞ্চলে সমস্ত বিনোদনমূলক কার্যক্রম বন্ধ রাখতে পরামর্শ দেওয়া হয়েছে

Updated By: May 5, 2023, 06:15 PM IST
Cyclone Mocha: বঙ্গোপসাগরে চোখরাঙাচ্ছে ঘূর্ণিঝড় মোকা, পূর্ব উপকূলের ৪ রাজ্যে সতর্কতা মৌসম ভবনের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমপানের স্মৃতি এখনও দগদগে। তার মধ্যেই ঘূর্ণিঝড় মোকা-র যে পদধ্বনি শোনা যাচ্ছে তাতে আশঙ্কা বাড়ছে। তবে আগামী ৭ মে মোকার গতিপ্রকৃতি স্পষ্ট হবে। তবে এর মধ্যেই দেশের ৪ রাজ্যের জন্য সতর্কতা জারি করেছে দিল্লির মৌসম ভবন। সেই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। উপকূলবর্তী এলাকার মানুষের সতর্ক থাকার পাশাপাশি মত্সজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন-সার্চ অপারেশনের সময় আচমকা হামলা জঙ্গিদের, রাজৌরিতে শহিদ ৫ জওয়ান 

কোনও মোকা-র ল্যান্ডফল হবে তা এখন স্পষ্ট করে কিছু বলতে পারছেন না আবহাওয়াবিদরা। তবে বলা হয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে আগামিকাল। এর ফলে রবিবার বেশকিছু এলাকায় একটি লো প্রেসার এরিয়া তৈরি হবে। সোমবার তা প্রবল নিম্নচাপে পরিণত হতে পারে। মৌসম ভবনের তরফে বলা হয়েছে ওই নিম্নচাপ ৯ মে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে। পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। এমনটাই জানিয়েছেন আইএমডির ডিরেক্টর জেনারেল।

মৌসম ভবনের তরফে বলা হয়েছে আগামী ৭ মে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরের উপকূলবর্তী এলাকায় ঝড়ের গতি ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত হতে পারে। পরের দিন ঝড়ের গতি বেড়ে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত হতে পারে। আগামী ১০ মে ঝড়ের গতি বেড়ে ৮০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

মৌসম ভবনের সতর্কবার্তায় যে ৪ রাজ্য রয়েছে তার মধ্যে রয়েছে তামিলনাডু ও অন্ধ্রপ্রদেশ। মোকার প্রভাবে ওই দুই রাজ্যে বজ্রবিদ্যুত্-সহ প্রবল বৃষ্টি হতে পারে। আশঙ্কা করা হচ্ছে ঝড়ের দাপট বাংলাদেশের দিকে ঘুরে য়েতে পারে। তবে তার আগে ওড়িশার উপকূলেও তা বড়সড় ক্ষয়ক্ষতি করে যেতে পারে। এর জন্য সতর্ক করা হয়েছে ওড়িশা সরকারকে। ওড়িশার পাশাপাশি মৌসম ভবনের সতর্কতার বৃত্তে রয়েছে পশ্চিমবঙ্গও। মত্সজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে আাগামী ৮-১১ মে পর্যন্ত। রাজ্যের ঝড়প্রবণ জেলাগুলিতে এনডিআরএফ ও এসডিআরএফ টিমকে সতর্ক থাকতে বলা হয়েছে। 

মোকার প্রভাবে পর্যটকদের জন্য সতর্কতা জারি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সমুদ্র ও তার তীরবর্তী অঞ্চলে সমস্ত বিনোদনমূলক কার্যক্রম বন্ধ রাখতে পরামর্শ দেওয়া হয়েছে। ওই সময়ে মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা এবং পর্যটকদের ভেসেল না চালানোর পরামর্শ আবহাওয়া দফতরের।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। নিকোবর দ্বীপপুঞ্জে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টির সতর্কতা থাকবে আন্দামান দ্বীপপুঞ্জেও। রবিবার ও সোমবার তুমুল বৃষ্টি হতে পারে এই দুই দ্বীপপুঞ্জ এলাকায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.