Cyclone Shaheen: গুলাব থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় 'শাহিন', ৭ রাজ্যে সতর্কতা IMD-র, তালিকায় বাংলাও

কোথায় কোথায় প্রভাব? জানুন বিস্তারিত

Updated By: Oct 1, 2021, 07:13 PM IST
Cyclone Shaheen: গুলাব থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় 'শাহিন', ৭ রাজ্যে সতর্কতা IMD-র, তালিকায় বাংলাও

নিজস্ব প্রতিবেদন: দুর্যোগ থেকে রেহাই মিলছে না এখনই। ঘূর্ণিঝড় গুলাবের লেজ থেকেই উত্তর আরব সাগরে উৎপত্তি হয়েছে শাহিন (Cyclone Shaheen) নামে আরও এক ঘূর্ণিঝড়ের। আগামী ১২ ঘণ্টার মধ্যেই আরও শক্তিশালী হবে এই ঘূর্ণিঝড়। আর এর প্রভাবে আগামী তিনদিন সাত রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির (Heavy Rain) পূর্বাভাস (Weather Alert) দিল মৌসম ভবন (Indian Meterological Department)। 

হাওয়া অফিস সূত্রে খবর, গুলাব থেকেই সৃষ্ট হয়েছে শাহিন। ইতিমধ্যেই ২৬ সেপ্চটেম্বর ওড়িশা ও অন্ধ্রের উপকূলে তাণ্ডব চালিয়েছে গুলাব। ৩ জন মারাও গিয়েছেন দুর্যোগে। ঘূর্ণিঝড় শাহিনের আগে সতর্কতা (Rain Alert) জারি করা হয়েছে  কেরল, কর্ণাটক, গুজরাট, তামিলনাড়ু, সিকিম, বিহার ও পশ্চিমবঙ্গে (West Bengal)।  আগামী তিন দিন শাহিনের প্রভাবে  ব্যাপক বৃষ্টিপাত হবে ঐ রাজ্যগুলিতে। শুক্রবার রাত থেকেই বা শনিবার সকালবেলা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে (Severe Cyclonic Storm) পরিণত হবে শাহিন। তারপর ক্রমশ উত্তর আরব সাগর থেকে পাকিস্তান হয়ে ইরানের উপকূলের দিকে সরবে এই ঘূর্ণিঝড়।

আরও পড়ুন: Swachh Bharat 2.0: 'আবর্জনামুক্ত ভারতই লক্ষ্য', 'স্বচ্ছ ভারত'-র দ্বিতীয় পর্বের সূচনায় Modi
আরও পড়ুন: Weather Today: প্রবল বর্ষণের সতর্কতা রাজ্যে, ভারী বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ, ছিটেফোঁটা দক্ষিণে

দিল্লির মৌসম ভবন (IMD) জানিয়েছে, শাহিন ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। এদিকে দেশ থেকে বর্ষার বিদায়ে দেরি হওয়ার অক্টোবরের শুরুতেও বৃষ্টি অব্যাহত রয়েছে। হাওয়া অফিস জানিয়েছ, বুধবার পশ্চিম  ভারত থেকে বিদায় নেবে বর্ষা। যদিও এ রাজ্য থেকে বর্ষার বিদায় নিতে খানিক দেরিই হবে। কাল থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের (North Bengal) সব জেলাতে। দক্ষিণবঙ্গে (South Bengal) বিক্ষিপ্ত বৃষ্টি জারি থাকবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)