রতন টাটার উত্তরসূরি হচ্ছেন সাইরাস মিস্ত্রি

টাটা গোষ্ঠীর পরবর্তী কর্ণধার হচ্ছেন সাইরাস মোহন মিস্ত্রি। আগামী বছর অবসর নিচ্ছেন রতন টাটা। সাইরাস মিস্ত্রি তাঁর স্থলাভিষিক্ত হবেন। সাইরাস টাটাদেরই সহযোগী সংস্থা সাপুরজি পালুনজি গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর।

Updated By: Nov 23, 2011, 08:58 PM IST

টাটা গোষ্ঠীর পরবর্তী কর্ণধার হচ্ছেন সাইরাস মোহন মিস্ত্রি। আগামী বছর অবসর নিচ্ছেন রতন টাটা। সাইরাস মিস্ত্রি তাঁর স্থলাভিষিক্ত হবেন। সাইরাস টাটাদেরই সহযোগী সংস্থা সাপুরজি পালুনজি গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর।
টাটা সন্স-এর ১৮ শতাংশের শেয়ার পালুনজির নিয়ন্ত্রণে। ২০০৬ সাল থেকে তিনি টাটা সন্স-এর বোর্ডেও আছেন। গত বছরই রতন টাটা জানিয়েছিলেন, ২০১২ সালে তিনি অবসর নেবেন। টাটা গোষ্ঠী সিদ্ধান্ত নেয়, কারও ৭৫ বছর বয়স হলে তাঁকে আর বোর্ডে রাখা হবে না। রতন টাটার উত্তরসূরি খোঁজার তৈরি হয় পাঁচ সদস্যের কমিটিও। সেই কমিটিই বুধবার বেছে নেয় সাইরাস মিস্ত্রিকে। এই নির্বাচনে পুরোদস্তুর সায় আছে রতন টাটারও।
টাটা গোষ্ঠীর ৭,২০০ কোটি ডলারের শিল্প সাম্রাজ্যের পরবর্তী পরিচালক কে হবেন তা নিয়ে গত বছর থেকেই প্রবল জল্পনা ছিল শিল্পমহলে। অবশেষে বুধবার বিকেলে যাবতীয় কৌতূহলের অবসান হল। টাটা সাম্রাজ্যের পরবর্তী কর্ণধার হিসেবে বেছে নেওয়া হল ৪৩ বছরের পার্সি শিল্পকর্তা সাইরাস মোহন মিস্ত্রিকে। রতন টাটার উত্তরসূরি হওয়ার দৌড়ে টাটা পরিবারের সদস্য নোয়েল টাটার নাম থাকলেও শেষ পর্যন্ত সাইরাসকে বেছেছে নিল পাঁচ সদস্যের কমিটি।
টাটা সন্স-এর প্রাক্তন ভাইস চেয়ারম্যান নাসির সোনাওয়ালা, টাটা সন্সের ডিরেক্টর আর কে কৃষ্ণকুমার, প্রবাসী শিল্পপতি লর্ড ভট্টাচার্য এবং সংস্থার প্রধান কৌঁসুলির পাশাপাশি সাইরাস মিস্ত্রি নিজেও ছিলেন এই কমিটিতে। এই প্রথম টাটা পরিবারের বাইরে কেউ হতে চলেছেন টাটা সন্স-এর কর্ণধার।
২০১২ সালের শেষ পর্যন্ত রতন টাটা। সক্রিয়ভাবে থাকবেন মিস্ত্রির পাশে। তার পর স্বেচ্ছা-অবসর নেবেন তিনি। তবে কর্পোরেট ইন্ডিয়ার ধারণা, রতন টাটা অবসর নিলেও সংস্থার নিয়ন্ত্রণ অনেকাংশেই তাঁর হাতে থাকবে। কারণ, টাটা গোষ্ঠীর যে ট্রাস্ট তার ৬০ শতাংশ শেয়ারই রতন টাটার নামে।
১৯৯১ সালে টাটা সাম্রাজ্যের দায়িত্ব নেন রতন টাটা। বিগত দু`দশকে সংস্থায় আয় দশগুণ বেড়েছে। লাভ বেড়েছে চার গুণ। টাটা স্টিল, টাটা মোটরস, টিসিএস, টাটা পাওয়ার- এর মতো মূল লাভজনক সংস্থাগুলির উন্নতি ঘটানোর পাশাপাশি কোরাস, জাগুয়ার, ল্যান্ডরোভার অধিগ্রহণ রতন টাটার সাফল্যের মুকুটের উজ্জ্বল পালক। বর্তমানে টাটা গোষ্ঠীর ৬৫ শতাংশ আয়ই হয় বিদেশ থেকে।
বস্তুত রতন টাটার আমলেই প্রকৃত অর্থে গ্লোবাল ব্র্যান্ড হয়ে ওঠে টাটা শিল্পগোষ্ঠী। বিশেষজ্ঞ মহলের ধারণা, তীব্র প্রতিযোগিতার বাজারে এই টাটা সাম্রাজ্যের এই উর্ধ্বগতি এবং সুনাম ধরে রাখাই হবে সাইরাস মিস্ত্রির সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

.