AIIMS হাসপাতালে সাইবার হানা, টানা ৭দিন বন্ধ সার্ভার, বিপাকে রোগীরা

সোমবার এইমস-এর বিবৃতিতে বলা হয়, "তথ্য পুনরুদ্ধার এবং সার্ভার পরিস্কার করার কাজ চলছে এবং হাসপাতালের বিপুল সংখ্যক সার্ভার ও ডেটার কারণে কিছুটা সময় নিচ্ছে।" সাইবার নিরাপত্তার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Updated By: Nov 30, 2022, 01:52 PM IST
AIIMS হাসপাতালে সাইবার হানা, টানা ৭দিন বন্ধ সার্ভার, বিপাকে রোগীরা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাত দিন! এখনও বন্ধ অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এমস) দিল্লির সার্ভার। যদিও হাসপাতালের ই-ডেটা পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে। ডেটা ফের রিসর্টোর করার আগে নেটওয়ার্ক ‘স্যানিটাইজড’ করা হচ্ছে। ভবিষ্যতে যাতে এই ধরণের সাইবার হামলা না হয়, তার জন্য ব্যবস্থাও নেওয়া হচ্ছে। তথ্য এবং হাসপাতাল সেবার জন্য বিপুল সংখ্যক সার্ভার/কম্পিউটারের কারণে এই প্রক্রিয়া কিছুটা সময় নিচ্ছে। এমস-এর পক্ষ থেকে বলা হয়েছে, সাইবার নিরাপত্তার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। বর্হিবিভাগ, রোগী,পরীক্ষাগার-সহ সমস্ত হাসপাতাল পরিষেবা আপাতত ম্যানুয়াল পদ্ধতিতে চলবে। 

আরও পড়ুন, Earthquake in Delhi: দিল্লিতে ফের ভূমিকম্প! রাতে কেঁপে উঠল রাজধানী

সোমবার এইমস-এর বিবৃতিতে বলা হয়, "তথ্য পুনরুদ্ধার এবং সার্ভার পরিস্কার করার কাজ চলছে এবং হাসপাতালের বিপুল সংখ্যক সার্ভার ও ডেটার কারণে কিছুটা সময় নিচ্ছে।" সাইবার নিরাপত্তার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রসঙ্গত, বুধবার সকাল ৭টা থেকে সার্ভারে ত্রুটি দেখা দিয়েছিল। সার্ভার ডাউন থাকায় হাসপাতালের সব বিভাগকে ম্যানুয়ালি কাজ করতে হয়। ফলে, বহির্বিভাগে রোগী পরিষেবা ব্যাপকভাবে ব্যাহত হয়। দফায় দফায় আইটি টিমের সঙ্গে বৈঠক করেও সমস্যার সমাধান হয়নি। এরপর অবস্থা সামাল দিতে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারকে কাজে লাগানো হয়।

পুরো ঘটনায় তদন্তে নেমেছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। ঘটনার তদন্ত করছে দিল্লি পুলিস, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই) এবং স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধিরাও। তদন্ত সংস্থার সুপারিশ অনুযায়ী দিল্লির এইমস-এ ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। এর আগে এইমস স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওরের (এসওপি) একটি নতুন সেটে বলা হয়েছে, ই-হাসপাতাল ঠিক না হওয়া পর্যন্ত হাসপাতালে ভর্তি রোগীদের ম্যানুয়ালি স্থানান্তরিত বা ডিসচার্জ করা হবে।

আরও পড়ুন, Hyderabad: দশম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ! ভিডিয়ো তুলে ব্ল্যাকমেল, গ্রেফতার স্কুলেই ৫ 'বন্ধু'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.