প্রয়োজনের তুলনায় দিল্লি ৪ গুণ বেশি Oxygen চাওয়ায় ১২ রাজ্যে ঘাটতি: অডিট রিপোর্ট

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে যা প্রয়োজন তার চেয়ে চারগুণ বেশি অক্সিজেন চেয়েছিল দিল্লি সরকার। যার ফলে অন্যান্য রাজ্যে অক্সিজেনের ঘাটতি দেখা যায়। 

Updated By: Jun 25, 2021, 12:43 PM IST
প্রয়োজনের তুলনায় দিল্লি ৪ গুণ বেশি Oxygen চাওয়ায় ১২ রাজ্যে ঘাটতি: অডিট রিপোর্ট

নিজস্ব প্রতিবেদন:  যতটা অক্সিজেনের প্রয়োজন তার চেয়ে বেশি অক্সিজেন চেয়েছে দিল্লি সরকার। এমনই অভিযোগ উঠল কেজরিওয়ালের প্রশাসনের বিরুদ্ধে। সুপ্রিম কোর্টের গঠন করা অক্সিজেন অডিট কমিটির রিপোর্টে যে অভিযোগ করা হয়েছে, তা হল কোভিডের দ্বিতীয় ঢেউয়ে যতটা প্রয়োজন তার চেয়ে চারগুণ বেশি অক্সিজেন চেয়েছিল দিল্লি সরকার। যার ফলে অন্যান্য রাজ্যে অক্সিজেনের ঘাটতি দেখা যায়। 

দ্বিতীয় ঢেউয়ের কবলে যখন গোটা দেশ ধুকছে, তখন প্রতিনিয়ত অক্সিজেন নিয়ে দিল্লি সরকার ও কেন্দ্রের মধ্যে তর্কবিতর্ক লেগেই ছিল। যার জল গড়িয়েছিল সুপ্রিম কোর্ট পর্যন্ত। দিল্লিতে একাধিক হাসপাতালে অক্সিজেনের অভাব দেখা যায়। যার ফলে মৃত্যু হয় একাধিক কোভিড আক্রান্তের। এরপর, দিল্লি হাইকোর্টের  নির্দেশে কেন্দ্রীয় সরকার দিল্লিতে পাঠানো অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে দেয়। অডিটে যে রিপোর্ট ধরা পড়েছে, তাতে দেখা যাচ্ছে দিল্লিতে দৈনিক প্রায় ৩০০ মেট্রিক টন অক্সিজেনের প্রয়োজন ছিল সেখানে চাহিদা ছিল ১২০০ মেট্রিক টনের। 

আরও পড়ুন : ফাইজার, মর্ডানার ভ্যাকসিন নেওয়ার পর বড় হচ্ছে হৃৎপিন্ড! সতর্ক করল মার্কিন প্রশাসন

এই চাহিদা মেটাতে গিয়ে ১২টি রাজ্যে অক্সিজেনের মারাত্মক ঘাটতি দেখা যায় বলে উল্লেখ রয়েছে অডিট রিপোর্ট। তবে দিল্লি সরকার জানিয়েছিল, এমনিতে রোজ ৩০০ মেট্রিক টন অক্সিজেন প্রয়োজন হয়। দ্বিতীয় ঢেউয়ের দাপটে যখন জেরবার, তখন প্রতিদিন ৭০০ মেট্রিকটনের বেশি অক্সিজেনের প্রয়োজন ছিল। সেই মর্মে সুপ্রিম কোর্টের দারস্ত হয় দিল্লি সরকার। বেশি কিছু সময় দৈনিক প্রায় ১২০০ মেট্রিক টন অক্সিজেনের প্রয়োজন বলে দাবি করা হয়েছিল। সুপ্রিম কোর্টের নির্দেশে সেই দাবি মেটায় কেন্দ্র।  

আরও পড়ুন : Covid Update: আসছে থার্ড ওয়েভ! ২৪ ঘণ্টায় Corona আক্রান্ত ৫১ হাজার ৬৬৭ জন

সুপ্রিম কোর্টের গঠন করে দেওয়া জাতীয় টাস্ক ফোর্স দেশে মেডিক্যাল অক্সিজেনের জোগান ও বিতরণের বিষয়টি খতিয়ে দেখতে গিয়ে যে তথ্য পেয়েছে তা হল, ১৩ মে দিল্লির বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের ট্যাঙ্ক ভর্তি ছিল ৭৫ %। যার ফলে এদিন দিল্লিতে পৌঁছে অক্সিজেন পরিবহনকারী ট্যাঙ্কার খালি করা যায়নি। হাসপাতাল থেকে অক্সিজেনের অভাব সংক্রান্ত ভুল তথ্য পৌঁছয়, যার ফলে ২৯ এপ্রিল থেকে ১০ মে এর মধ্যে দিল্লিতে অক্সিজেনের বরাত বাড়তে থাকে। পরবর্তীকালে, দিল্লি সরকার খতিয়ে দেখে ভুল সংশোধন করে। তাতে অক্সিজেনের চাহিদা দেখা যায় দিনে প্রয়োজন ২০৯ মেট্রিক টন। 

.