'আমি এখনও কৃষক আন্দোলনকে সমর্থন করি', দিল্লি পুলিসের FIR-র পর পাল্টা টুইট গ্রেটা থানবার্গের

নিজের অবস্থানেই অনড়় সুইডেনের এই পরিবেশবিদ।

Updated By: Feb 4, 2021, 05:42 PM IST
'আমি এখনও কৃষক আন্দোলনকে সমর্থন করি', দিল্লি পুলিসের FIR-র পর পাল্টা টুইট গ্রেটা থানবার্গের

নিজস্ব প্রতিবেদন:  'আমি এখনও কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলনকে সমর্থন করি। ঘৃণা, হুমকি বা মানবাধিকার লঙ্ঘন করলেও অবস্থান কখনই বদলাবে না'।  দিল্লি পুলিস এফআইআর দায়ের করার পর পাল্টা টুইট করলেন সুইডিশ পরিবেশবিদ গ্রেটা থানবার্গ। হ্যাশট্যাক দিলেন, #StandWithFarmers, #FarmersProtest।

শুরু হয়েছিল জাস্টিন ট্রুডোকে দিয়ে। আন্দোলনের একেবারে গোড়া থেকেই আন্তর্জাতিক দুনিয়ার সমর্থন আদায় করে নিয়েছেন ভারতের কৃষকেরা। এই আন্দোলনের সমর্থনে মুখ খুলেছেন বহু বিশিষ্ট ব্যক্তি। সেই তালিকায় রয়েছেন সুইডিশ পরিবেশবিদ গ্রেটা থানবার্গ (Teenage climate activist Greta Thunberg)। বুধবার কৃষক আন্দোলনের প্রতি সহানুভূতি জানিয়ে টুইট করেন তিনি। হ্য়াশট্যাগ দেন, 'ফার্মারস প্রোটেস্ট ইন ইন্ডিয়া' (#FarmersProtest in India)'। এরপর সুইডেনের এই পরিবেশবিদের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র, জাতি ও ধর্মের ভিত্তিতে বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে শত্রুতা উসকে দেওয়ার মতো গুরুতর ধারায় এফআইআর দায়ের করে দিল্লি পুলিস। কিন্তু তিনি যে এখনও আগের অবস্থানেই অনড়, পাল্টা টুইট করে তা বুঝিয়ে দিলেন গ্রেটা থানবার্গ (Teenage climate activist Greta Thunberg)।

 

 

আরও পড়ুন: ট্রাক্টর উল্টে মৃত কৃষকের বাড়িতে Priyanka Gandhi, বললেন, 'আত্মত্যাগ ব্যর্থ হবে না'

প্রসঙ্গত, সোশ্যাল মিডিয়ায় কৃষক আন্দোলন সংক্রান্ত পোস্টে #ModiPlanningFarmerGenocide হ্যাশট্যাক ব্যবহারের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছে কেন্দ্র। গতকাল  টুইটার কর্তৃপক্ষকে নোটিস পাঠিয়েছে বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক (Ministry of Electronics and Information Technology)। মাইক্রোব্লগিং সাইটকে কেন্দ্র জানিয়েছে, নির্দেশিকা সত্ত্বেও আপত্তিকর হ্যাশট্যাগের সঙ্গে যুক্ত টুইটার অ্যাকাউন্টগুলিকে খুলে দেওয়া হয়েছে। ব্যবস্থা না নিলে সংস্থার বিরুদ্ধে মামলা করা হবে। 

আরও পড়ুন: গাজিপুরে ধরনা মঞ্চে যেতে বাধা বিরোধী নেতৃত্বকে, মাঝপথেই আটকাল পুলিস

টুইটারে এখন রীতিমতো ট্রেন্ডিং #IndiaAgainstPropaganda। আর ভারতের তরফে টুইটার ট্রেন্ডিং-এর প্রথম সুরটি বেঁধে দিলেন শচীন তেন্ডুলকার। বুধবার রিহানা, থানবার্গের টুইটের বিরোধিতা করে কড়া সুরেই টুইট করেছেন শচীন তেন্ডুলকর। লিখেছেন 'বহিরাগত কোনও শক্তি ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মাথা গলাতে পারে না, দেশ আমাদের, দেশের ভাল-মন্দ বোঝার দায়িত্বও আমাদের।' আর এতেই নেটিজেনদের রোষের মুখে পড়েছেন শচীন তেন্ডুলকর। তবে তিনি একা নন, একই সুরে টুইট করেছেন লতা মঙ্গেশকর, অক্ষয় কুমার, অজয় দেবগন, কঙ্গনা রানাউয়াতের মতো প্রথম সারির তারকারা।

.