রাজধানীতে চুরাশির পুনরাবৃত্তি যেন না হয়, কড়া বার্তা দিল্লি হাইকোর্টের

দিল্লির হিংসা নিয়ে সরকারকে ফের কড়া বার্তা দিল দিল্লি হাইকোর্ট।

Updated By: Feb 26, 2020, 04:28 PM IST
রাজধানীতে চুরাশির পুনরাবৃত্তি যেন না হয়, কড়া বার্তা দিল্লি হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: দিল্লির হিংসা নিয়ে সরকারকে ফের কড়া বার্তা দিল দিল্লি হাইকোর্ট।

হাঙ্গামায় যাদের বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযোগ উঠছে তাদের বিরুদ্ধে এফআইআর করতে চেয়ে হওয়া একটি মামলার শুনানি হচ্ছিল দিল্লি হাইকোর্টে। সওয়াল জবাবের সময়ে আদালতের তরফে বলা হয়, ১৯৮৪ সালের শিখ বিরোধী হিংসার মতো পরিস্থিতির পুনরাবৃত্তি হতে দেওয়া যায় না। আদালতের চোখের সামনে তো নয়ই। এই সময়ে নাগরিকদের জেড পর্যায়ের নিরাপত্তা দেওয়া উচিত।

প্রসঙ্গত, ইতিমধ্যেই রাজধানীর হিংসায় মৃত্যু হয়েছে ২১ জনের। আহত হয়েছেন ১৫০ জনেরও বেশি। নিহতদের মধ্যে রয়েছেন দিল্লি পুলিসের এক কনস্টেবল ও এক আইবি অফিসার।

আরও পড়ুন-কালনায় ফাঁকা বাড়িতে ঘরে ঢুকে ছাগলকে 'ধর্ষণ' যুবকের! 

বিচারপতি এস মুরলীধর ও বিচারপতি অনুপ জে ভাম্বানির বেঞ্চে সওয়াল করেন সরকারি আইনজীবী। আদালতে জানানো হয় ইতিমধ্যেই দিল্লি হিংসায় মৃত্যু হয়েছে ১৭ জনের। মৃত্যু হয়েছে এক আইবি অফিসারের। ওই কথা শুনে বেঞ্চের পক্ষ থেকে বলা হয়, রাজধানীর এই পরিস্থিতি অত্যন্ত দুর্ভাগ্যজনক। দিল্লির মুখ্যমন্ত্রী ও উপ মুখ্যমন্ত্রী উচিত অশান্ত এলাকায় গিয়ে সাধারণ মানুষকে সাহস দেওয়া। এখনই মানুষের কাছে যাওয়ার সময়।

উল্লেখ্য, মঙ্গলবার গভীর রাতে দিল্লির পরিস্থিতি নিয়ে শুনানি হয় দিল্লি হাইকোর্টে। সেখানে পুলিসকে সাফ নির্দেশ দেওয়া হয়, আশান্ত এলাকায় আহত মানুষজনকে হাসপাতালে পৌঁছানোর ব্যবস্থা করুক দিল্লি পুলিস। শুধু তাই নয় আহতদের হাসপাতালে পৌঁছাতে পুলিস কী ব্যবস্থা নিল তা জানাতে হবে আদালতকে।

আরও পড়ুন-অশান্ত দিল্লিতে নামল আরও আধাসেনা; মৃতের সংখ্যা বেড়ে ২০, সেনা চাইলেন কেজরী

বুধবারের শুনানিতে দিল্লি হাইকোর্টে সাফ নির্দেশ, যে ৩ বিজেপি নেতা হাঙ্গামার আগে উসকানিমূলক ভাষণ দিয়েছিলেন তাদের বিরুদ্ধ এফআইআর করতে হবে। রাজধানীর পরিস্থিতি যে খুবই উদ্বেগজনক তা সাফ জানানো হয় আদালতের পক্ষ থেকে। পাশাপাশি দিল্লির ডেপুটি কমিশনার রাজেশ দেও-র কাছে বিচারপতিরা জানতে চান তাঁরা বিজেপি নেতা কপিল শর্মার উস্কানিমূলক ভিডিয়ো দেখেছেন কিনা! ভিডিয়োটি দেখার কথা স্বীকার করেন রাজেশ।

দিল্লির ডেপুটি পুলিস কমিশনারের কথা শোনার পর বিচারপতি মুরলীধর বলেন, দিল্লি পুলিসের কাজ কর্ম বেশ আশ্চর্যজনক।  এরপর আদালতের এক কর্মীকে কপিলের ওই ভিডিয়োটি চালাতে বলেন।

.