Delta+ Variant: ডেল্টা প্লাস প্রজাতি হানায় মৃত্যু, মুম্বইতে এই প্রথম! উদ্বেগ বাড়ছে মহারাষ্ট্রে

গত মাসে রত্নগিরির এক ৮০ বছরের মহিলার ডেল্টা প্লাসে মৃত্যুর পর মহারাষ্ট্রে এটি দ্বিতীয় মৃত্যু।

Updated By: Aug 13, 2021, 02:16 PM IST
Delta+ Variant: ডেল্টা প্লাস প্রজাতি হানায় মৃত্যু, মুম্বইতে এই প্রথম! উদ্বেগ বাড়ছে মহারাষ্ট্রে

নিজস্ব প্রতিবেদন: ডেল্টা প্লাস কোভিড ভ্যারিয়েন্টে প্রথম রোগীর মৃত্যু হল মুম্বইয়ে। ২১ জুলাই করোনা পরীক্ষা পজিটিভ হওয়ার পর ২৭জুলাই ৬৩ বছরের এক মহিলা মারা যান। হাসপাতালের তরফে জানান হয়েছে, তাঁর ডায়াবেটিস-সহ বেশ কিছু সংক্রামক রোগ ছিল।

গত মাসে রত্নগিরির এক ৮০ বছরের মহিলার ডেল্টা প্লাসে মৃত্যুর পর মহারাষ্ট্রে এটি দ্বিতীয় মৃত্যু। উল্লেখ্য, মুম্বইয়ের এই মহিলাকে টিকার দ্বিতীয় ডোজও দেওয়া হয়েছিল এবং শহরের সাতজন রোগীর মধ্যে তাঁর রিপোর্ট ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট পজিটিভ ছিল। মুম্বইয়ের নাগরিক সংস্থা বিএমসি (বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন) রাজ্যের স্বাস্থ্য বিভাগ থেকে ফলাফল পাওয়ার পর সাতজন রোগীর সঙ্গে যোগাযোগ শুরু করে।

মহিলার দু'জন ঘনিষ্ঠ ডেল্টা প্লাসের পজিটিভ পরীক্ষা করেছেন। তাদের কোনও ট্রাভেল হিস্ট্রিও নেই। কর্তৃপক্ষের মতে, মহিলা অক্সিজেন সাপোর্টে ছিলেন এবং তাঁকে স্টেরয়েড এবং রেমডেসিভির দেওয়া হয়েছিল।

আরও পড়ুন, COVID-19: সর্দি-কাশির মতোই ক্রমশ 'সাধারণ রোগে' পরিণত হবে করোনা, জানাচ্ছে গবেষণা

প্রসঙ্গত, ডেল্টা প্লাস হল ডেল্টার একটি মিউটেশন, যা অত্যন্ত সংক্রামক। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে ভারতে প্রথম ধরা পড়ে। মহারাষ্ট্র সরকারের মতে, মুম্বই থেকে সাতটি নমুনার পাশাপাশি, মহারাষ্ট্র জুড়ে আরও ১৩ টি ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট পজিটিভ পরীক্ষা করা হয়েছে। পুনেতে তিনটি, নান্দেদ, গন্ডিয়া, রায়গড় এবং পালঘরে দুটি এবং চন্দ্রপুর ও আকোলায় একটি করে কেস রয়েছে।

বুধবার, কেন্দ্রীয় সরকারের বক্তব্য ছিল ডেল্টা প্লাস সারা দেশে ৮৬ জনের দেহে শনাক্ত করা হয়েছে কিন্তু এখন পর্যন্ত কোনও "সূচকীয় বৃদ্ধি" নেই। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সাংবাদিকদের জানিয়েছেন, মহারাষ্ট্রে সবচেয়ে বেশি ধরা পড়েছে এই প্রজাতি, তারপরে মধ্যপ্রদেশ এবং তামিলনাড়ু।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.