নোট বাতিলের পর বেড়েছে করদাতার সংখ্যা

চলতি অর্থবর্ষে নভেম্বর পর্যন্ত  আয়কর ই-রিটার্ন দাখিল হয়েছে প্রায় ৩.৮৯ কোটি টাকা। গত আর্থিক বছরের ওই একই সময়ের তুলনায় রিটার্ন পেশের হার বেড়েছে ১৯.৫ শতাংশ। 

Updated By: Dec 23, 2017, 06:18 PM IST
নোট বাতিলের পর বেড়েছে করদাতার সংখ্যা

নিজস্ব প্রতিবেদন: নোট বাতিলের পর দেশে বৃদ্ধি পেল করদাতার সংখ্যা। চলতি অর্থবর্ষে নভেম্বর পর্যন্ত প্রায় ৩.৮৯ কোটি টাকা আয়কর ই-রিটার্ন দাখিল হয়েছে। রিটার্ন পেশের হার বেড়েছে ১৯.৫ শতাংশ। সংসদে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শিবপ্রতাপ শুক্লা।  

অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী শিবপ্রতাপ শুক্লা শুক্রবার লোকসভায় জানিয়েছেন, চলতি বছরে একইসময়ে (এপ্রিল-নভেম্বর) জমা পড়েছিল ৩.২৫ কোটি টাকার আয়কর রিটার্ন। চলতি আর্থিক বছরে নভেম্বর পর্যন্ত প্রত্যক্ষ কর আদায়ের পরিমাণ বেড়ে হয়েছে ৪.৮ লক্ষ কোটি টাকা। গত আর্থিক বছরে একই সময়ে তা ছিল ৪.২ লক্ষ কোটি টাকা। বৃদ্ধি ১৪.৩ শতাংশ। 

আরও পড়ুন- কোনও রং টিকবে না, সবুজে সবুজ করে দেব, ফের উস্কানিমূলক মন্তব্য ওয়াইসির

শুক্লা আরও জানিয়েছেন, আয়কর কর্তারা প্রায় ৯০০টি দলে বিভক্ত হয়ে ২০১৬ সালের নভেম্বর থেকে ২০১৭ সালের মার্চ মাস পর্যন্ত বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়েছেন। উদ্ধার হয়েছে ৭,৯০০ কোটি টাকা অঘোষিত আয়। ৮ হাজার দুশোর বেশি সমীক্ষা চালানো হয়েছে। তার জেরে উদ্ধার হয়েছে ৬ হাজার ৭০০ কোটি টাকা। চলতিবছরের এপ্রিল থেকে অক্টোবর মাস পর্যন্ত ২৭৫টি দল অভিযান চালিয়েছে। উদ্ধার হয়েছে সাত হাজার আটশো কোটি অঘোষিত আয়। ওই একই সময়ে তিন হাজার একশোটি সমীক্ষা চালিয়েছিল আয়কর দফতর। তাতে ২ হাজার ৪০০ কোটি টাকা উদ্ধার হয়েছে। 

কালো টাকা উদ্ধার ও কর ফাঁকি রুখতে সরকার একাধিক পদক্ষেপ করেছে বলেও জানান কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। তাঁর কথায়, ''৫০ হাজারের বেশি নগদ ব্যাঙ্কে জমার উপরে বাধ্যতামূলক করা হয়েছে প্যান। ২০১৬-২০১৭ সালে ৮,৪৯,৮১৮ কোটি টাকা প্রত্যক্ষ কর আদায় করা হয়েছে। বাজেটে ধরা হয়েছিল ৮,৪৭,০৯৮ কোটি টাকা।'' 

.