বিনা বেতনে Air India-র কর্মীদের ছুটিতে পাঠানোর সিদ্ধান্তের প্রতিবাদে ডেরেকের চিঠি

অবশ্যই সেক্ষেত্রে কর্মীর দক্ষতা, যোগ্যতা, কর্মক্ষমতা, কর্মচারীর স্বাস্থ্য অসুস্থতার বিষয়গুলো মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হবে। এর প্রতিবাদে সরব হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Jul 19, 2020, 05:06 PM IST
বিনা বেতনে Air India-র কর্মীদের ছুটিতে পাঠানোর সিদ্ধান্তের প্রতিবাদে ডেরেকের চিঠি

নিজস্ব প্রতিবেদন: কার্যত নতুন নামে ছাঁটাই শুরু করল রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহণ সংস্থা এয়ার ইন্ডিয়া। কর্মীদের বিনা বেতনে ৫ বছর পর্যন্ত ছুটিতে পাঠাচ্ছে তারা। ‌বৃহস্পতিবার এর প্রতিবাদে সরব হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি প্রশ্ন তুলেছেন, ‘‌দেশে কি কোনও সংবিধান নেই?‌ আইনত এগুলো করতে পারে?‌’‌  ইতিমধ্যেই এর প্রতিবাদ করে অসামরিক বিমান মন্ত্রকে চিঠি দিয়েছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’‌ব্রায়েন।
তিনি  বলেছেন, কেন্দ্রীয় সরকারের শ্রম আইন অমান্য করে সাধারণ কর্মীদের ঘাড়ে কোপ মারছে কেন্দ্রীয় সরকারেরই সংস্থা। এবং এ থেকে উচ্চপদস্থদের রক্ষা করা হচ্ছে।

উল্লেখ্য, এর আগে বিমান পরিবহণ–‌‌সহ কেন্দ্রীয় ৫টি মন্ত্রকের সমন্বয়ে গঠিত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান পদ সামলেছেন ডেরেক। তাঁর বক্তব্য,  ‘‌নতুন নাম দিয়ে ছাঁটাই শুরু করেছে এয়ার ইন্ডিয়া। এটা বিমান সংস্থার ক্রেতাদের সঙ্গে ম্যাচ ফিক্সিং ছাড়া আর কিছু নয়। রাষ্ট্রায়ত্ত সংস্থার ইতিহাসে এই ঘটনা নজিরবিহীন। তৃণমূল সর্বতোভাবে এর বিরোধিতা করবে।’‌

উল্লেখ্য, বৃহস্পতিবারই এয়ার ইন্ডিয়ার তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, কর্মীদের পাঁচ বছরের জন্য বিনা বেতনে ছুটিতে পাঠাতে পারবে সংস্থা। আর্থিক সঙ্কটে ধুঁকছে এয়ার ইন্ডিয়া। কর্মী সংকোচনের ক্ষেত্রে সম্প্রতি এই পন্থা বেছে নেয় তারা। রাষ্ট্রায়ত্ত্ব এই বিমান সংস্থার সাম্প্রতিক জারি করা নির্দেশিকা অনুযায়ী, যে কোনও কর্মী যদি চান তাহলে ৬ মাস থেকে পাঁচ বছর পর্যন্ত বিনা বেতনে ছুটি নিতে পারবেন।

আরও পড়ুন: এবার পাঁচ বছরের জন্য বিনা বেতনে কর্মীদের ছুটিতে পাঠাতে পারে এই সংস্থা
পাশাপাশি বিমান সংস্থা চাইলে বাধ্যতামূলকভাবে কোনও কর্মীকে বিনা বেতনে ৫ বছরের জন্য ছুটিতে পাঠাতে পারবে। অবশ্যই সেক্ষেত্রে কর্মীর দক্ষতা, যোগ্যতা, কর্মক্ষমতা, কর্মচারীর স্বাস্থ্য অসুস্থতার বিষয়গুলো মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হবে। এর প্রতিবাদে সরব হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

.