অর্থনীতি কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে: রাষ্ট্রপতি

বাজেট অধিবেশনে উদ্বোধনী ভাষণে বর্তমান আর্থিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সংসদের দুই কক্ষের সদস্যদের প্রতি তাঁর ভাষণে তিনি বলেন, "এখনও মন্দায় ইউরোপ। এই অবস্থায় শ্লথ হচ্ছে অর্থিনীতির বৃদ্ধির হার।" এই পরিস্থিতিতে আর্থিক বৃদ্ধির বাধাগুলি কাটানোর জন্য আলোচনা করা উচিত।

Updated By: Feb 21, 2013, 01:35 PM IST

বাজেট অধিবেশনে উদ্বোধনী ভাষণে বর্তমান আর্থিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।
সংসদের দুই কক্ষের সদস্যদের প্রতি তাঁর ভাষণে তিনি বলেন, "এখনও মন্দায় ইউরোপ। এই অবস্থায় শ্লথ হচ্ছে অর্থিনীতির বৃদ্ধির হার।" এই পরিস্থিতিতে আর্থিক বৃদ্ধির বাধাগুলি কাটানোর জন্য আলোচনা করা উচিত।
রাষ্ট্রপতি বলেন, "আর্থিক বৃদ্ধির হার বাড়ানোর চেষ্টা করছে সরকার। এই পরিস্থিতি সকলের জন্যই উদ্বেগের। মুদ্রাস্ফীতি হ্রাস পেলেও এখনও উদ্বেগ কাটেনি।"
বিনিয়োগকারীদের উৎসাহ দিতে তাঁর সরকার সচেষ্ট বলে জানান তিনি।
বাজেট অধবেশন সুষ্ঠু হওয়ার আশাবাদী প্রণব মুখোপাধ্যায় বলেন, "আমি আশা করি এই অধিবেশন ফলপ্রসু হবে।"
তাৎপর্যপূর্ণ ভাবে রাষ্ট্রপতি মহিলা সুরক্ষার উপর জোর দেন। তিনি বলেন, "দেশে মহিলা ও শিশুদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন দেশের সাধারণ মানুষ। সরকার সেই কারণেই অর্ডিন্যান্স আনছে।" গত বছরের শেষে দিল্লি ধর্ষণ কাণ্ডের প্রতিবাদে দেশে নারী সুক্ষার দাবি উঠেছিল তার পর প্রথম অধিবেশনে বসতে চলেছে সংসদ।
অন্যদিকে সংসদের বাজেট অধিবেশনে বিরোধীদের সহযোগিতা পেতে সর্বদল বৈঠকের ডাক দিয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী কমলনাথ। এবারের অধিবেশনে অনেকগুলি গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা হওয়ার কথা। যার মধ্যে একদিকে যেমন রয়েছে আর্থিক সংস্কারের বিলগুলি, তেমনই জমি অধিগ্রহণের মতো বিলও রয়েছে। এই বিলগুলি পাস করাতেই বিরোধীদের সহযোগিতা প্রয়োজন সরকারের। 
এ দিকে, বিভিন্ন ইস্যুতে সংসদে সরকারকে কোণঠাসা করতে প্রস্তুত বিরোধীরাও। তারমধ্যে কপ্টার কেনাবেচা দুর্নীতি থেকে শুরু করে দ্রব্যমূল্য বৃদ্ধির মতো বিষয়গুলি রয়েছে। বিরোধীদের বিক্ষোভে সংসদে সময় যাতে নষ্ট না হয় তার জন্য সচেষ্ট সরকার। প্রধানমন্ত্রী মনমোহন সিং আশাপ্রকাশ করেছেন এবারের বাজেট অধিবেশন সবদিক দিয়েই ফলপ্রসূ হবে।