দক্ষিণ মেরু ছুঁয়ে এসেছেন, এই মহিলা IPS-এর কাঁধে উত্তরাখণ্ডে উদ্ধারকাজের গুরুদায়িত্ব

সাহসিকতার জন্য রাষ্ট্রপতির হাত থেকে তেনজিং নোরগে পুরস্কার পেয়েছেন এই অফিসার। 

Updated By: Feb 12, 2021, 06:04 PM IST
দক্ষিণ মেরু ছুঁয়ে এসেছেন, এই মহিলা IPS-এর কাঁধে উত্তরাখণ্ডে উদ্ধারকাজের গুরুদায়িত্ব

নিজস্ব প্রতিবেদন- প্রকৃতির রোষে লণ্ডভণ্ড দেবভূমি। জনজীবন বিপর্যস্ত। এখনও বহু মানুষ আটকে রয়েছেন দুর্গম জায়গায়। এনডিআরএফ, এসডিফ, সেনা লাগাতার উদ্ধারকাজ চালাচ্ছে। ইতিমধ্যে বহু মানুষকে উদ্ধারও করা হয়েছে। Uttarakhand-এর তপোবন সুড়ঙ্গে উদ্ধারকাজ চলছে এখনও। আর সেই উদ্ধারকাজের গুরুদায়িত্ব তাঁর কাঁধে। তিনি প্রথম মহিলা  IPS অফিসার হিসাবে দক্ষিণ মেরু ছুঁয়ে এসেছেন। ITBP-র প্রথম মহিলা DIG অপর্ণা কুমার উদ্ধারকাজে নেতৃত্ব দিচ্ছেন। ২০১৯ সালে তিনি দক্ষিণ মেরু অভিযানে অংশ নিয়েছিলেন। সাহসিকতার জন্য রাষ্ট্রপতির হাত থেকে তেনজিং নোরগে পুরস্কার পেয়েছেন এই অফিসার। 

অপর্ণার সঙ্গে উদ্ধারকাজে হাত লাগিয়েছেন সীমা সুরক্ষা বলের বেশ কয়েকজন জওয়ান। পাহাড়ি এলাকায় উদ্ধারকাজে তাঁরা দক্ষ। ৪৫ বছর বয়সী অপর্ণা সামনের সারিতে থেকে উদ্ধারকাজে নেতৃত্ব দিচ্ছেন। ১১১ মাইল বরফের মধ্যে দিয়ে পিঠে ৩০-৩৫ কেজির বোঝা নিয়ে হেঁটে দক্ষিণ মেরু ছুঁয়ে এসেছিলেন অপর্ণা। দেশ ও আইটিবিপির পতাকা তুলে ধরেছিলেন সেখানে। মাইনাস ৪০ ডিগ্রি ঠাণ্ডা তাঁর জেদ ও সাহসিকতায় চিড় ধরাতে পারেনি। অপর্ণা ২০১৮ সালে ITBP-তে যোগ দিয়েছিলেন। তার পর থেকে একের পর এক পাহাড়ি রেসকিউ অপারেশনের নেতৃত্ব দিয়েছেন।

আরও পড়ুন-  প্যাংগং লেকের সেনা সরানো নিয়ে চিনের সঙ্গে চুক্তি, সংসদে জানালেন রাজনাথ

এবারের উদ্ধারকাজ অবশ্য অনেক বেশি কঠিন। সেটা মেনে নিলেন অপর্ণা। তপোবন সুড়ঙ্গে উদ্ধারকাজে নেমে একের পর এক চ্যালেঞ্জ সামলাতে হচ্ছে তাঁকে ও তাঁর দলকে। সেভেন সামিট চ্যালেঞ্জ জয়ী অপর্ণা কিন্তু হাল ছাড়ছেন না। এর আগেও বন্যার সময় উদ্ধারকাজ চালানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। সেইসঙ্গে পাহাড় ও পাহাড়ি আবহাওয়া নিয়েও তাঁর জ্ঞান কম নয়। ফলে তাঁর হাতে নেতৃত্ব থাকায় আইটিবিপি জওয়ানরাও যেন নিশ্চিন্তে উদ্ধারকাজে নেমেছেন। 

.