দীপাবলির আমেজে মাতোয়ারা পুণে

আলোর উত্‍সব দীপাবলি দরজায় কড়া নাড়ছে। তাকে স্বাগত জানাতে মহারাষ্ট্রের পুণেতে মহাসমারোহে পালিত হল আরেক উত্‍সব। নাম ভসুভরস। দীপাবলি এখানে পালিত হয় সাত দিন ধরে।

Updated By: Oct 24, 2011, 03:19 PM IST

আলোর উত্‍সব দীপাবলি দরজায় কড়া নাড়ছে। তাকে স্বাগত জানাতে মহারাষ্ট্রের পুণেতে মহাসমারোহে পালিত হল আরেক উত্‍সব। নাম ভসুভরস। দীপাবলি এখানে পালিত হয় সাত দিন ধরে। প্রথম দিনের স্বাগত জানানোর প্রথাকেই স্থানীয়রা বলেন ভসুভরস। দশ লক্ষ প্রদীপের আলোয় এদিন ঝলমলিয়ে ওঠে স্থানীয় ঐতিহ্যবাহী মন্দির। দীপাবলি, কিংবা চলতি ভাষায় বলতে গেলে দিওয়ালি প্রায় চলেই এল। ইতিমধ্যেই আলোর মালায় সেজে উঠেছে সবদিক। ইতিহাস বলে, লঙ্কায় রাবণবধের পর রামের অযোধ্যায় ফেরা উপলক্ষ্যে আনন্দোত্‍সবই হল এই দীপাবলি। দেশজুড়ে তা পালন করা হয় মহাসমারোহে। অন্যায়ের ওপর ন্যায়ের, অন্ধকারের ওপর আলোর বিজয় উত্‍সব... পুণেতে অবশ্য একদিন নয়, দীপাবলি পালিত হয় সাতদিন ধরে। ভসুভরস,... প্রথম দিনের উত্‍সবের এটিই নাম।
বলা হয়ে থাকে, রামের অযোধ্যায় ফেরার দিন চারিদিক লক্ষ লক্ষ প্রদীপের আলোয় ঝলমলিয়ে উঠেছিল। পুণের ঐতিহ্যবাহী এই মন্দিরের ছবি ঠিক যেন সেদিনের কথাই মনে করিয়ে দেয়...দীপাবলি, কিংবা চলতি ভাষায় বলতে গেলে দিওয়ালি প্রায় চলেই এল।   ইতিমধ্যেই আলোর মালায় সেজে উঠেছে সবদিক।  
ইতিহাস বলে, লঙ্কায় রাবণবধের পর রামের অযোধ্যায় ফেরা উপলক্ষ্যে আনন্দোত্‍সবই হল এই দীপাবলি। দেশজুড়ে তা পালন করা হয় মহাসমারোহে। অন্যায়ের ওপর ন্যায়ের, অন্ধকারের ওপর আলোর বিজয় উত্‍সব... পুণেতে অবশ্য একদিন নয়, দীপাবলি পালিত হয় সাতদিন ধরে। ভসুভরস,... প্রথম দিনের উত্‍সবের এটিই নাম।  বলা হয়ে থাকে, রামের অযোধ্যায় ফেরার দিন চারিদিক লক্ষ লক্ষ প্রদীপের আলোয় ঝলমলিয়ে উঠেছিল। পুণের ঐতিহ্যবাহী এই মন্দিরের ছবি ঠিক যেন সেদিনের কথাই মনে করিয়ে দেয়...
 

Tags:
.