Oath of President: জানেন, কেন ২৫ জুলাই তারিখেই শপথ নেন অধিকাংশ ভারতীয় রাষ্ট্রপতি?

দ্রৌপদী মুর্মু হতে চলেছেন ভারতের ১৫তম রাষ্ট্রপতি। তবে ২৫ জুলাই তারিখেই শপথ নেওয়া রাষ্ট্রপতিদের মধ্যে তিনি হতে চলেছেন দশম। ২৫ জুলাই প্রেসিডেন্টের শপথ নেওয়া শুরু হয় ১৯৭৭ সাল থেকে। কেন? এর পিছনে রয়েছে একটা সংস্কার। কী সংস্কার?

Updated By: Jul 24, 2022, 08:19 PM IST
 Oath of President: জানেন, কেন ২৫ জুলাই তারিখেই শপথ নেন অধিকাংশ ভারতীয় রাষ্ট্রপতি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি, ভারতের দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আরও একটি নজির গড়তে চলেছেন। তিনিই হতে চলেছেন ২৫ জুলাই তারিখে শপথ নেওয়া দশম রাষ্ট্রপতি। এদিন সংসদের সেন্ট্রাল হল অফ পার্লামেন্টে সকাল ১০টায় দ্রৌপদীর শপথপাঠ।

কিন্তু কেন ২৫ জুলাই তারিখেই ভারতীয় রাষ্ট্রপতিরা শপথ নিতে চান?

দেখতে গেলে, এর পিছনে রয়েছে একটা সংস্কার। ১৯৭৭ সালে প্রথম এই দিনে শপথ নেওয়া শুরু হয়। শপথ নিয়েছিলেন ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডি। 

স্বাধীনতার পরে ভারতের প্রথম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন ড. রাজেন্দ্র প্রসাদ (Dr. Rajendra Prasad)। তাঁর শপথগ্রহণের তারিখ ছিল ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। ১৯৫৭ সালে রাজেন্দ্র প্রসাদই পুনর্নির্বাচিত হন। কিন্তু এর পরে যে দুজন রাষ্ট্রপতি নির্বাচিত হন, তাঁরা তাঁদের টার্ম সম্পূর্ণ করতে পারেননি। এঁরা হলেন জাকির হুসেন এবং ফকরুদ্দিন আলি আহমেদ। জাকির হুসেন (Zakir Hussain) শপথ নিয়েছিলেন ১৯৬৭ সালের ১৩ মে। তিনি প্রয়াত হন ১৯৬৯ সালের ৩ মে। তাঁর প্রয়াণের পরে ভিভি গিরি ২৪ অগস্ট রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। কিন্তু পরে ভারতের পঞ্চম রাষ্ট্রপতি হন ফকরুদ্দিন আলি আহমেদ। তিনিও তাঁর টার্ম শেষ করতে পারেননি। পরে ১৯৭৭ সালের ২৫ জুলাই তারিখেই রাষ্ট্রপতি হিসেবে প্রথম শপথ নিয়েছিলেন নীলম সঞ্জীব রেড্ডি। যিনি ঘটনাচক্রে ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি এবং তিনি তাঁর পাঁচ বছরের টার্ম শেষ করতে পেরেছিলেন। এর পরে যাঁরা যাঁরা ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন তাঁরা ওই ২৫ জুলাই তারিখেই নিয়েছেন। তাঁরা প্রত্যেকেই তাঁদের টার্ম শেষ করতে পেরেছেন। ফলে ২৫ জুলাই তারিখটি রাষ্ট্রপতির শপথের দিন হিসেবেই মান্যতা পেয়ে গিয়েছে। এবং সেই ট্র্যাডিশন সমানে চলেছে। কেননা এই দিনেই এখনও পর্যন্ত ৯ জন রাষ্ট্রপতি শপথ নিয়েছেন এবং দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu) হতে চলেছেন দশম রাষ্ট্রপতি যিনি ওই তারিখেই শপথ নিচ্ছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Critical Medicines: স্বাধীনতা দিবসে মাস্টারস্ট্রোক! জরুরি ওষুধের দাম কমাতে চলেছে কেন্দ্র...

.