চুরিতে না, এবার গ্যাস সিলিন্ডারে লাগছে কিউআর কোড

এই উদ্যোগটি সিলিন্ডার চুরির সমস্যা মোকাবিলা করবে এবং একই সঙ্গে সিলিন্ডারগুলিকে নিরাপত্তা প্রদান করবে বলে জানা গিয়েছে। এই ইভেন্টে, পুরীকে সাশ্রয়ী মূল্যের এবং পরিচ্ছন্ন শক্তির বিষয়ে কথা বলতে দেখা গিয়েছে। এলপিজির প্রথম ব্যাচের ২০,০০০টি সিলিন্ডার এই কিউআর কোডের সঙ্গেই বাজারে আনা হয়েছে।

Updated By: Nov 17, 2022, 02:10 PM IST
চুরিতে না, এবার গ্যাস সিলিন্ডারে লাগছে কিউআর কোড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডারগুলিতে শীঘ্রই QR কোড লাগানো হবে যা ডোমেস্টিক সিলিন্ডারগুলির চুরি নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে। বুধবার কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি এই কথা জানিয়েছেন। কোড-ভিত্তিক ট্র্যাক এবং ট্রেস উদ্যোগটি চুরি, এবং ট্রেসিংয়ের সমস্যাগুলি সমাধান করতে এবং সিলিন্ডারগুলির আরও ভাল ইনভেন্টরি ব্যবস্থাপনা নিশ্চিত করতে সাহায্য করবে। পেট্রোলিয়াম মন্ত্রী তার ট্যুইটার প্রোফাইলে একটি ভিডিও পোস্ট করে লিখেছেন, ‘ফুয়েলিং ট্রেসেবিলিটি! একটি উল্লেখযোগ্য উদ্ভাবন - এই QR কোডটি বর্তমান সিলিন্ডারে পেস্ট করা হবে এবং নতুনগুলিতে ঝালাই করে লাগানো হবে - চালু হলে এটি গ্যাস সিলিন্ডারের চুরি, ট্র্যাকিং এবং ট্রেসিং সহ আরও ভাল ইনভেন্টরি ব্যবস্থাপনার বিভিন্ন সমস্যা সমাধান করার সম্ভাবনা তৈরি করেছে’।

উত্তর প্রদেশে অনুষ্ঠিত 'ওয়ার্ল্ড এলপিজি সপ্তাহ ২০২২' ইভেন্টের ভিডিওতে দেখা যাচ্ছে পুরী কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছেন এবং এই নতুন পদ্ধতির সম্ভাবনা সম্পর্কে অনুসন্ধান করছেন। QR (কুইক রেসপন্স) কোডগুলি হল একটি ডিজিটাল সমাধান। এগুলি মেশিনের মাধ্যমে পাঠযোগ্য অপটিক্যাল লেবেল। যে আইটেমটির সঙ্গে এটি সংযুক্ত থাকে তার বিবরণ থাকে এই কোডে।

এলপিজির প্রথম ব্যাচের ২০,০০০টি সিলিন্ডার এই কিউআর কোডের সঙ্গেই বাজারে আনা হয়েছে। জানা গিয়েছে সামনের মাসগুলিতে, সমস্ত ১৪.২ কেজির ডোমেস্টিক সিলিন্ডারে এই কোড লাগানো হবে।

আরও পড়ুন: ১০ কোটি তোলার হুমকি! বাংলার CID আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের ব্যবসায়ীর

এই উদ্যোগটি সিলিন্ডার চুরির সমস্যা মোকাবিলা করবে এবং একই সঙ্গে সিলিন্ডারগুলিকে নিরাপত্তা প্রদান করবে বলে জানা গিয়েছে। এছাড়াও এই কোডের মাধ্যমে সিলিন্ডারগুলির নিরাপত্তা পরীক্ষা সংক্রান্ত তথ্য এবং গ্রাহক পরিষেবা উন্নত করার জন্য অন্যান্য তথ্য পাওয়া যাবে সেই বিষয় সম্পর্কে আশা করা হচ্ছে।

এই ইভেন্টে, পুরীকে সাশ্রয়ী মূল্যের এবং পরিচ্ছন্ন শক্তির বিষয়ে কথা বলতে দেখা গিয়েছে। তিনি বলেন যে এলপিজি শক্তির মিশ্রণ, দক্ষতা, সংরক্ষণ, বায়ো এলপিজি, সিন্থেটিক এলপিজি ইত্যাদি ক্ষেত্রে উদ্ভাবনকে উৎসাহিত করা জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে সহায়তা করবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.