Durga Puja 2022: শেষ ল্যাপে কলকাতাকে পাল্লা! নবমীতে উপচেপড়া ভিড় দিল্লি কালীবাড়িতে

সন্ধেয় নয়া দিল্লি কালীবাড়িতে পুজো উপলক্ষ্যে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে থাকে। ওই অনুষ্ঠানের জন্য দিল্লির বাইরে থেকেও বহু বাঙালি ভিড় করেন কালীবাড়িতে। পাশাপাশি বিশেষ আকর্ষণ এখানকার ভোগ। এর জন্য লম্বা লাইন পড়ে যায়

Updated By: Oct 4, 2022, 09:30 PM IST
Durga Puja 2022: শেষ ল্যাপে কলকাতাকে পাল্লা! নবমীতে উপচেপড়া ভিড় দিল্লি কালীবাড়িতে

জ্যোতির্ময় কর্মকার: কলকাতার পুজো মণ্ডপগুলোর থেকে কোনও অংশে পিছিয়ে নেই দিল্লি। দুর্গাপুজোয় সেখানেও সমান উন্মাদনা, বিপুল ভিড়, চরম উত্সাহ, পুজোকে ঘিরে নিষ্ঠা সাধারণ মানুষকে ঘিরে। নয়া দিল্লি কালীবাড়ির পুজোমণ্ডপে বিকেল পাঁচাটাতেই পা রাখা দায়। দুপুর গড়িয়ে যত বিকেল হয়েছে কালীবাড়িতে ভিড়ের চাপ বেড়েছে পাল্লা দিয়ে। দিল্লি প্রবাসী বাঙালিদের কাছে বরাবরের আবেগ নয়া দিল্লি কালীবাড়ির পুজো। প্রায় একশো বছর ধরে দিল্লিতে বাঙালিয়ানার সঙ্গী এই কালীবাড়ি।
 
পড়ুন- বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

সন্ধেয় নয়া দিল্লি কালীবাড়িতে পুজো উপলক্ষ্যে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে থাকে। ওই অনুষ্ঠানের জন্য দিল্লির বাইরে থেকেও বহু বাঙালি ভিড় করেন কালীবাড়িতে। পাশাপাশি বিশেষ আকর্ষণ এখানকার ভোগ। এর জন্য লম্বা লাইন পড়ে যায়। কিছুটা পেছনে ফিরে তাকালে দেখা যাবে ১৯২৫ সাল থেকে এই পুজো শুরু হয়। কলকাতা থেকে রাজধানী দিল্লিতে স্থানান্তরিত হওয়ার পরই দিল্লিতে যেসব পুজো শুরু হয় তার মধ্যে নয়া দিল্লি কালীবাড়ির পুজো অন্যতম। এখানে প্রতিমা একেবারে সাবেকি আদলে। তা দেখতেই নবমীতে কাতারে কাতারে ভিড় জমাচ্ছেন মানুষজন। ফলে কলকাতার পুজোর সঙ্গে পাল্লা দিতে তৈরি দিল্লি কালীবাড়ির পুজো।

অন্যদিকে, কলকাতায় খদিরপুরে এবার একাধিক বড় বড় পুজোর আয়োজন করা হয়েছে। বড় পুজোগুলির মধ্যে রয়েছে খিদিরপুর যুব গোষ্ঠীর পুজো।  দেবী দুর্গার ৯টি রূপই তুলে ধরা হয়েছে যুবে গোষ্ঠীর পুজোতে। টানা একষট্টি বছর ধরে চলছে এই পুজো। পুজোর উদ্যোক্তা বরুণ মুখোপাধ্যায় বললেন, একষট্টি বছর ধরে পুজো চলছে। তবে সনাতনী পুজো চলছে বছর পাঁচেক। তার পর থেকে নবদুর্গার পুজো এভাবেই চলছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.