এপ্রিলেই ২ হাজার টাকা করে পাবেন ৮.৭ কোটি কৃষক

নির্মলা জানিয়েছেন, চাষিদের ন্যূনতম আয় সুনিশ্চিত করতে সরকার ব্য়য় করছে ১৬ হাজার কোটি টাকা। এই প্রকল্পের সুবিধা পাবেন ৮.৭ কোটি কৃষক

Updated By: Mar 26, 2020, 03:33 PM IST
এপ্রিলেই ২ হাজার টাকা করে পাবেন ৮.৭ কোটি কৃষক
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার এক লক্ষ ৭০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। খাদ্য় থেকে স্বাস্থ্য় সব কিছুর উপর নজর রেখেই এই প্রকল্প ঘোষণা করা হয়। প্রধানমন্ত্রী গরিব কল্য়াণ যোজনায় ঘোষণা করা হল, দেশের প্রত্যেক চাষিকে ২ হাজার টাকা করে দেওয়া হবে। এপ্রিল মাসেই কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যাবে ওই টাকা।

নির্মলা জানিয়েছেন, চাষিদের ন্যূনতম আয় সুনিশ্চিত করতে সরকার ব্য়য় করছে ১৬ হাজার কোটি টাকা। এই প্রকল্পের সুবিধা পাবেন ৮.৭ কোটি কৃষক। প্রধানমন্ত্রী কৃষি যোজনার আওতায় যে ৬ হাজার টাকা করে কৃষকদের দেওয়া হত, ২ হাজার টাকা অগ্রিম এপ্রিলেতে দেওয়া হবে। এ দিন অর্থমন্ত্রী মোট এক লক্ষ ৭০ হাজার কোটি টাকার খাদ্য় সুরক্ষা প্রকল্পের কথা ঘোষণা করেন। 

আরও পড়ুন- দিল্লির মহল্লা ক্লিনিকের ডাক্তার করোনা পজিটিভ, সংস্পর্শে আসা ৯০০ জন কোয়ারান্টিনে

করোনার জেরে গোটা দেশ লকডাউন। বন্ধ উত্পাদন। লাটে উঠেছে ব্যবসা। ক্ষতিগ্রস্ত বহু মানুষ। কাজ হারানোর আশঙ্কাও রয়েছে। করোনার জেরে ক্ষতিগ্রস্ত মানুষই এই প্রকল্পের সুবিধা পাবেন বলে জানান অর্থমন্ত্রী।

একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। যাঁর নেতৃত্বে থাকছেন নির্মলা সীতারামন।  'প্রধানমন্ত্রী গরিব কল্য়াণ প্রকল্পের' আওতায় ৮০ কোটি মানুষ বিনামূল্যে চাল-গম পেতেন। এবার জাতীয় খাদ্য সুরক্ষা আইনে এপ্রিল থেকে গরিবদের আরও অতিরিক্ত ৫ কিলোগ্রাম গম এবং চাল দেওয়া হবে। পরবর্তী ৩ মাস এক কিলোগ্রাম করে ডাল দেওয়া হবে।  খাদ্য বণ্টনের ক্ষেত্রে সমাজে বিশেষভাবে সক্ষম, মহিলা, জেলবন্দিদের অগ্রাধিকার দেওয়া হবে।

.