অস্ট্রেলিয়ায় জয়শঙ্কর, কোহলির সই করা ব্যাট উপহার উপ প্রধানমন্ত্রীকে

সোমবার বিকেলে অস্ট্রেলিয়ার শিক্ষামন্ত্রী জেসন ক্লেয়ারের সঙ্গে দেখা করেন তিনি। সেখানে গুনগতভাবে উন্নত শিক্ষার সঙ্গে গ্লোবাল ওয়ার্কপ্লেস তৈরির বিষয়ে কথা বলেন তিনি। মঙ্গলবার অস্ট্রেলিয়ার নেভি, মিডিয়া এবং থিঙ্ক ট্যাঙ্কের সঙ্গে আলোচনা হওয়ার কথা রয়েছে জয়শঙ্করের।

Updated By: Oct 11, 2022, 02:35 PM IST
অস্ট্রেলিয়ায় জয়শঙ্কর, কোহলির সই করা ব্যাট উপহার উপ প্রধানমন্ত্রীকে
ছবি: ট্যুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোমবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর দেখা করেন অস্ট্রেল্যার ডেপুটি প্রধানমন্ত্রী রিচার্ড মারলেসের সঙ্গে। সোমবার ক্যানবেরায় তাঁর সঙ্গে দেখা করে ভারতীয় ক্রিকেট তারকা বিরাট কোহলির সই করা একটি ব্যাট উপহার দেন তিনি। একটি বিশেষ নিদর্শন এবং ক্রিকেটের মাধ্যমে দুই দেশের যোগাযোগের সূত্র হিসেবে এই উপহার তুলে দেন তিনি। মারলেস একটি ট্যুইটে লিখেছেন, ‘ডক্টর জয়শঙ্করকে ক্যানবেরায় হোস্ট করে আপ্লুত। ক্রিকেটের প্রতি আমাদের ভালবাসা সহ আরও অনেক জিনিস আমাদেরকে একসূত্রে বাঁধে। আজ তিনি আমাকের ক্রিকেটের লেজেন্ড বিরাট কোহলির সই করা একটি ব্যাট উপহার দিয়ে আমায় অবাক করে দেন।‘

 

মারলেস অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা দফতরের দায়িত্বেও রয়েছে। তাঁর সঙ্গে আলাপচারিতায় রিজিওনাল এবং গ্লোবাল সিকিউরিটির বিষয়ে আলোচনা করেন তিনি। একটু ত্যুইটে তিনি লিখেছেন, ‘গ্লোবাল সিকিউরিটির বিষয়ে আলোচনা হয়েছে। আমাদের বাড়তে থাকা প্রতিরক্ষা এবং সিকিউরিটি যোগাযোগ একটি শান্ত এবং ফলপ্রসূ ইন্দ-প্যাসিফিক অঞ্চল তৈরিতে সাহায্য করছে।‘

নিউজিল্যান্ডে একটি সফল সফর শেষ করে অস্ট্রেলিয়ার ক্যানবেরায় পৌছেছেন জয়শঙ্কর। তিনি যখন ক্যানবেরায় পৌছান তখন তাঁকে একটি ‘তেরঙ্গা স্বাগত’ জানানো হয়। ক্যানবেরার পুরনো সংসদ ভবনকে ভারতের পতাকার রঙে আলো দিয়ে সাজানো হয়। পরবর্তিকালে অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী পেনি ওয়ং-এর সঙ্গে ১৩তম ফরেন মিনিস্টার ফ্রেমওয়ার্ক ডায়লগে অংশগ্রহণ করেন তিনি।

আরও পড়ুন: Justice DY Chandrachud: দেশের ৫০তম প্রধান বিচারপতি হতে চলেছেন ডিওয়াই চন্দ্রচূড়

সোমবার বিকেলে অস্ট্রেলিয়ার শিক্ষামন্ত্রী জেসন ক্লেয়ারের সঙ্গে দেখা করেন তিনি। সেখানে গুনগতভাবে উন্নত শিক্ষার সঙ্গে গ্লোবাল ওয়ার্কপ্লেস তৈরির বিষয়ে কথা বলেন তিনি।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার নেভি, মিডিয়া এবং থিঙ্ক ট্যাঙ্কের সঙ্গে আলোচনা হওয়ার কথা রয়েছে জয়শঙ্করের। সিডনির লওই ইন্সটিটিউটের সঙ্গেও তিনি আলোচনা করবেন বলে জানা গিয়েছে।           

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.