৪ মাসে ৬ বার, ভূমিকম্পে ফের কেঁপে উঠল দিল্লি! মিজোরাম ও আন্দামানেও ভূকম্পন

শক্তিশালী কম্পনে কয়েক সেকেন্ডের জন্য কেঁপে ওঠে রাজধানী দিল্লি।

Edited By: অধীর রায় | Updated By: Jul 3, 2020, 10:32 PM IST
৪ মাসে ৬ বার, ভূমিকম্পে ফের কেঁপে উঠল দিল্লি! মিজোরাম ও আন্দামানেও ভূকম্পন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন : ফের ভূমিকম্প দিল্লিতে। কিছুক্ষণ আগে সন্ধ্যে ৭টার সময় দিল্লিতে ভূকম্পন অনুভূত হয়। এখনও পর্যন্ত পাওয়া খবরে জানা গিয়েছে, এই কম্পনের উৎসস্থল হল দক্ষিণ-পশ্চিম গুরুগ্রাম থেকে ৬০ কিমি দূরে । কয়েক সেকেন্ডের জন্য কেঁপে ওঠে রাজধানী দিল্লি। ৫ কিলোমিটার এলাকা জুড়ে এই কম্পন অনুভূত হয়। তবে ভূমিকম্পের জেরে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি কিংবা মৃত্যুর খবর নেই।

এপ্রিল থেকে জুলাই এই ৪ মাসে ভূমিকম্পে দিল্লি কেঁপে উঠেছে ৬ বার। শুক্রবার সন্ধ্যে ৭টার নাগাদ কেঁপে ওঠে দিল্লি ও এনসিআর ৷ রিখটার স্কেল এই কম্পনের মাত্রা ছিল ৪.৭। জাতীয় ভূকম্পন দফতর সূত্রে পাওয়া খবর, ভূকম্পনের উত্পত্তিস্থল ছিল দক্ষিণ-পশ্চিম গুরুগ্রাম থেকে ৬০ কিমি দূরে । কম্পনের গভীরতা ছিল প্রায় ৩৫ কিমি । সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি বা মৃত্যুর খবর নেই। তবে কম্পনের তীব্রতা এতটাই ছিল যে আতঙ্কে মানুষ ঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসে।

শুধু দি্ল্লি নয়, এদিন দুপুর ২.৩৫-এ প্রবল কম্পন অনুভূত হয় মিজোরামের চম্ফাই এলাকাতেও ৷ আতঙ্কিত মানুষজন নিজেদের বাড়ি ছেড়ে বাইরে বেরিয়ে আসেন ৷ রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৬ ৷ চম্ফাইয়ের আশেপাশে জোর কম্পন অনুভব করা যায় ৷ তবে এখনও অবধি ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি ৷ ভূমিকম্পের কেন্দ্রস্থলেরও সঠিক জায়গা এখনও অবধি জানা যায়নি ৷

লকডাউনের মধ্যে ক্রমাগত ভূমিকম্পে কেঁপে উঠেছে দেশের বিভিন্ন প্রান্ত । যার মধ্যে দিল্লির বিভিন্ন প্রান্ত কেঁপে উঠেছে ৬ বার, একনজরে- 

 ** ১২  এপ্রিল উত্তর-পূর্ব দিল্লির ওয়াজিরপুর (রিখটার স্কেল ৩.৫)
 ** ১৩  এপ্রিল উত্তর-পূর্ব দিল্লির ওয়াজিরপুর (রিখটার স্কেল ২.৭) 
 ** ১০  মে উত্তর-পশ্চিম দিল্লি (রিখটার স্কেল ৩.৪) 
 ** ১৫ মে উত্তর-পূর্ব দিল্লি (রিখটার স্কেল ২.২) 
 ** ২৯  মে দিল্লির রোটাখে (রিখটার স্কেল ৪.৬)
 ** ২৫  জুন মিজোরামের চম্ফাই (রিখটার স্কেল ৪.৫)
 ** ৩ জুলাই মিজোরামের চম্ফাই (রিখটার স্কেল ৪.৬) 
 ** ৩ জুলাই দিল্লি ও NCR (রিখটার স্কেল ৪.৭)
  ** ৩ জুলাই আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ (রিখটার স্কেল ৪.১)

মিজোরাম, ত্রিপুরা , হরিয়ানা, লাদাখ, হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীরেও একাধিকবার ভূকম্পন হয়েছে এই লকডাউনের সময়ে । এই কয়েকমাসে একের পর এক ভূমিকম্পে আতঙ্কিত ভু-বিজ্ঞানীরা। এই প্রসঙ্গে মার্কিন জিওলজিক্যাল সার্ভে-র রিপোর্ট বলছে, কোনও জায়গায় ছোট ছোট একাধিক কম্পন পর পর হওয়ার অর্থ, বড় মাপের ভূমিকম্প হওয়ার আশঙ্কা রয়েছে । যদিও নিশ্চিতভাবে তা যে হবেই, এমন কোনও কথা নেই ।

আরও পড়ুন, মালবাগে এনকাউন্টারে খতম CRPF-এর উপর হামলাকারী কাশ্মীরের ত্রাস জঙ্গি জাহিদ দাস

.