পাকিস্তানের লাহোরে ভূমিকম্প, তীব্রতা ৬.২, উত্তরভারতেও মৃদু কম্পন

ভূমিকম্পে কেঁপে উঠল গোটা উত্তর ভারত। দিল্লি, হিমাচল প্রদেশ, পঞ্জাব, জম্মু কাশ্মীরে কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল আফগানিস্তান এবং তাজাকিস্তানের সীমান্তে হিন্দুকুশ পর্বতে উত্সস্থল। ফলে ভূমিকম্পের বড় প্রভাব পড়ার আশঙ্কা পাকিস্তান এবং আফগানিস্থানে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.২। প্রায় চল্লিশ সেকেন্ড ধরে কম্পন স্থায়ী হয়েছে বলে জানা গিয়েছে।

Updated By: Aug 10, 2015, 06:31 PM IST
পাকিস্তানের লাহোরে ভূমিকম্প, তীব্রতা ৬.২, উত্তরভারতেও মৃদু কম্পন

ওয়েব ডেস্ক: ভূমিকম্পে কেঁপে উঠল গোটা উত্তর ভারত। দিল্লি, হিমাচল প্রদেশ, পঞ্জাব, জম্মু কাশ্মীরে কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল আফগানিস্তান এবং তাজাকিস্তানের সীমান্তে হিন্দুকুশ পর্বতে উত্সস্থল। ফলে ভূমিকম্পের বড় প্রভাব পড়ার আশঙ্কা পাকিস্তান এবং আফগানিস্থানে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.২। প্রায় চল্লিশ সেকেন্ড ধরে কম্পন স্থায়ী হয়েছে বলে জানা গিয়েছে।

দিল্লিতে ভূমিকম্পের আতঙ্কে বহু মানুষকে রাস্তায় নেমে আসতে দেখা গেছে। উত্তর ভারতে কাশ্মীর উপত্যাকা সবচেয়ে বেশি কম্পন অনুভব হয়।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, আফগানিস্তানের ফৈজাবাদে থেকে ৮৮ কিলোমিটার দূরে ভূমিকম্পের কেন্দ্রস্থল। কম্পনের গভীরতা ছিল ২০৯ কিলোমিটার। পাকিস্তানের ইসলামাবাদ, পেশোয়ার, সরগোধা সহ বিভিন্ন জায়গায় তীব্র কম্পন অনুভব হয়। 

.