ভূমিকম্পে কেঁপে উঠল যোশীমঠ-চামোলি-দেরাদুন, নেমেছে ধস

মূলত, বেশ কিছুদিন আগে যে এলাকায় হিমবাহ ভেঙে বিপর্যয় ঘটেছিল, সেখানেই কম্পন অনুভূত হয়। 

Updated By: May 24, 2021, 11:46 AM IST
ভূমিকম্পে কেঁপে উঠল যোশীমঠ-চামোলি-দেরাদুন, নেমেছে ধস
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: সোমবার মধ্যরাতে কেঁপে উঠল চামোলি, পৌরি, গাঢ়ওয়াল, দেরাদুন সহ উত্তরাখণ্ডের বেশ কিছু অঞ্চলের একটি বড় এলাকা। এখনও পর্যন্ত পাওয়া খবর এই কম্পনে তেমন কোনও ক্ষয়ক্ষতি হয়নি। তবে পাহাড় ভেঙে ধস নেমেছে একাধিক এলাকায়। 

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, সোমবার রাত ১২ টা ৩১ মিনিটে ভূমিকম্প হয়। চামোলি জেলার যোশীমঠ এলাকা থেকে ৪৪ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ভূমিকম্পের কেন্দ্র। তবে কম্পনের তীব্রতা খুব বেশি ছিল না। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩। মূলত, বেশ কিছুদিন আগে যে এলাকায় হিমবাহ ভেঙে বিপর্যয় ঘটেছিল, সেখানেই কম্পন অনুভূত হয়। 

গত সপ্তাহের সোমবার রাতে গুজরাতের উপকূলে ঘূর্ণিঝড় তকতের আছড়ে পড়ায় ভারী বৃষ্টি হয় উত্তরাখণ্ডে। যার জেরে ধস নামে চামোলি ও বদ্রীনাথের কাছে। 

প্রসঙ্গত, ফেব্রুয়ারী মাসে এই যোশীমঠ লাগোয়া অঞ্চলে হিমবাহ ভেঙে বড় বিপর্যয় হয়েছিল। হড়পা বানে ভেসে যায় চামোলি গ্রাম। নয়না দেবী জাতীয় উদ্যানের কাছে অবস্থিত ঋষিগঙ্গা ও তপোবন বিদ্যুৎ প্রকল্পও ধসে ধ্বংস হয়ে যায়। এক সপ্তাহ উদ্ধারকার্য চালিয়ে মোট ৭৪টি দেহ উদ্ধার করা হয়। নিখোঁজ ১৩৫ জনকেও মৃত বলে ঘোষণা করা হয়।

.