পিপিই কিট পরে গলদঘর্ম মা, ভেন্টিলেটর তৈরি করলেন কলেজ পড়ুয়া ছেলে

ব্যাটারির সাহায্যে কাজ করবে এই ভেন্টিলেটর। লিথিয়াম-আয়ন ব্যাটারির এক চার্জে কাজ করতে পারে ৬ থেকে ৮ ঘণ্টা। 

Updated By: May 24, 2021, 11:21 AM IST
পিপিই কিট পরে গলদঘর্ম মা, ভেন্টিলেটর তৈরি করলেন কলেজ পড়ুয়া ছেলে

নিজস্ব প্রতিবেদন: করোনা থেকে বাঁচতে পিপিই কিটের মধ্যে গলদঘর্ম হতে হয় নার্স-ডাক্তার-স্বাস্থ্যকর্মীদের। দীর্ঘসময় পিপিই কিটের মধ্যে থাকতে থাকতে অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। এমন বেশ কিছু ছবি-ভিডিও প্রকাশ্যে এসেছে বহুবার, যা দেখে আঁতকে উঠতে হয়। যেখানে সামান্য মাস্ক পড়ে থাকতে একাংশের দমবন্ধ হয়ে আসে, সেখানে স্বাস্থ্যকর্মীদের কাজের জীবন যে এখন কতটা কষ্টকর তা বলার বাকি রাখে না। সেই কষ্ট থেকে মুক্তি দিতে এক ধরনের ভেন্টিলেটর বানিয়েছেন মুম্বইয়ের এক কলেজ পড়ুয়া। যা পরতে হবে পিপিই কিটের উপর।

মুম্বইয়ের কেজে সোমাইয়া কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষের ছাত্র নিহাল সিংহ আদর্শ। তাঁর গ্যাজেটের নাম ‘কোভ-টেক’। ব্যাটারির সাহায্যে কাজ করবে এই ভেন্টিলেটর। লিথিয়াম-আয়ন ব্যাটারি এক চার্জে কাজ করতে পারবে ৬ থেকে ৮ ঘণ্টা। 

তাঁর মা ডাক্তার। সারাদিন পিপিই কিট পরে দিন কাটান। এতে যে কতটা কষ্ট হয়, তা বারবার শুনেছেন মায়ের মুখ থেকে। তাই ভেন্টিলেটর বানানোর সিদ্ধান্ত নিয়েছিলেন ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষের পড়ুয়া নিহাল সিংহ আদর্শ। 

 

 
পিপিই কিটের ভিতর হাওয়া চলাচল করে না। তাই প্রচন্ড গরম লাগে, ঘাম হয়।  ভ্যান্টিলেটর থাকলে পিপিই কিটের মধ্যে হাওয়া চলাচল করতে পারবে। মাত্র ২০ দিনেই এটি বানিয়েছেন তিনি। Somaiya Vidyavihar University's RIIDL (Research Innovation Incubation Design Laboratory) এবং National Science and Technology Entrepreneurship Development Board (NSTEDB) এই কাজে সাহায্য করেছে তাঁকে।

এই ভ্যান্টিলেটর এখনও পরীক্ষামূলক স্তরে রয়েছে। তবে পুণের বেশ কিছু ডাক্তার এটি ব্যবহার করছেন। ইতিমধ্যে, Watt Technovations ১০,০০,০০০ টাকা বিনিয়োগ করেছে। 

.