এক ঘণ্টার মধ্যে দুবার কেঁপে উঠল পায়ের তলার মাটি! ভূমিকম্পে দিল্লিতে আতঙ্ক

মে মাসে এই নিয়ে পাঁচবার দিল্লি ও সংলগ্ন এলাকায় মৃদু ভূমিকম্প অনুভূত হল। যার জেরে আতঙ্ক ছড়াচ্ছে আরও বেশি।

Updated By: May 30, 2020, 12:08 AM IST
এক ঘণ্টার মধ্যে দুবার কেঁপে উঠল পায়ের তলার মাটি! ভূমিকম্পে দিল্লিতে আতঙ্ক

নিজস্ব প্রতিবেদন— রিখটারস্কেল—এ কম্পনের মাত্রা ৪.৬। কিন্তু দিল্লিনিবাসী অনেকেউই বলছেন, কেঁপে উঠেছি। শুক্রবার রাতে কেঁপে উঠল রাজধানী। নয়ডা, গুরুগ্রামেও কম্পন অনুভূত হয়েছে। দিল্লি ছাড়া হরিয়ানা, পাঞ্জাবের বাসিন্দারও দুলে উঠেছিলেন বলে দাবি করেছেন। জানা গিয়েছে ভূমিকম্পের উত্সস্থল দিল্লি থেকে ৬৫ কিমি দূরে হরিয়ানার রোহতক। শুক্রবার রাত নটা বেজে আট মিনিট নাগাদ কম্পন অনুভূত হয় দিল্লি, হরিয়ানা, পাঞ্জাবের বিস্তীর্ণ অঞ্চলে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জিয়োলজিক্যাল সার্ভে জানাচ্ছে, ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৫। এখনও পর্যন্ত প্রাণহানির কোনও খবর নেই। এমনকী ক্ষয়ক্ষতির কোনও খবরও পাওয়া যায়নি। তবে রাজধানীর বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। ভূমিকম্পের ঝটকা হালকা হলেও ১০ থেকে ১৫ সেকেন্ড পর্যন্ত কম্পন অনুভূত হয়েছিল বলে জানিয়েছেন দিল্লির বাসিন্দারা। গাজিয়াবাদ, গ্রেটার নয়ডা, ফরিদাবাদেও কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন— দেশের দুটো নাম আর নয়! India থেকে হয়ে যেতে পারে ভারত, শুনানি ২রা জুন

মে মাসে এই নিয়ে পাঁচবার দিল্লি ও সংলগ্ন এলাকায় মৃদু ভূমিকম্প অনুভূত হল। যার জেরে আতঙ্ক ছড়াচ্ছে আরও বেশি। একে তো লকডাউন। বেশিরভাগ লোকজন ঘরে বন্দি। তার মধ্যে ভূমিকম্প যেন আরও বেশি ভয়ের সঞ্চার করছে। গুরুগ্রামে নাকি ভয়ে লোকজন বাড়ির বাইরে চলে এসেছিল। দিল্লির অনেকে আবার বলছেন, এক ঘণ্টার মধ্যে দুবার কম্পন অনুভূত হয়েছে। জানা গিয়েছে মাটি থেকে পাঁচ কিমি নিচে উত্সস্থল ছিল। দ্বিতীয়বার ভূমিকম্পের তীব্রতা ছিল ২.৯। ১২ এপ্রিলের আগে পর্যন্ত দিল্লিতে কম তীব্রতার ভূমিকম্প হয়েছিল তিনবার। ১৫ মে হওয়া ভূমিকম্পের তীব্রতাও ছিল কম।

.