Shiv Sena: শিবসেনার দুই গোষ্ঠীকেই মান্যতা কমিশনের, নয়া প্রতীক পেল উদ্ধব-শিবির

বালাসাহেব জীবিত থাকাকালীনই আলাদা দল গড়েছিলেন রাজ ঠাকরে। মহাারাষ্ট্রে রাজনৈতিক পালাবদলের পর ফের ভাঙল শিবসেনা। পছন্দের তিনটি প্রতীকই বাতিল একনাথ শিন্ডে গোষ্ঠীকে ফের নতুন করে আবেদন করতে বলল কমিশন।

Updated By: Oct 10, 2022, 11:51 PM IST
Shiv Sena: শিবসেনার দুই গোষ্ঠীকেই মান্যতা কমিশনের, নয়া প্রতীক পেল উদ্ধব-শিবির

জ্যোর্তিময় কর্মকার: ফের ভাঙল শিবসেনা। উদ্ধব ঠাকরে গোষ্ঠী এখন শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে), একনাথ শিন্ডের গোষ্ঠী শিবসেনা (বালাসাহেবচি)। স্রেফ যুযুধান গোষ্ঠীর নয়া নাম ঘোষণা নয়, উদ্ধব গোষ্ঠীকে নয়া প্রতীকও দিল নির্বাচন কমিশন। কোন প্রতীকে ভোটে লড়বেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রীর অনুগামীদের? মশাল। একনাথ শিল্ডে গোষ্ঠীর পছন্দের তিনটি প্রতীকই অবশ্য বাতিল হয়ে গিয়েছে। ফের নতুন করে আবেদন করতে বলেছে কমিশন।

ঘটনার সূত্রপাত কয়েক মাস আগে। জুন মাসে মহারাষ্ট্রে একনাথ শিন্ডের নেতৃত্বে বিদ্রোহ ঘোষণা করেন শিবসেনার ১৬ জন বিধায়ক। কিন্তু তৎকালীন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে আবেদন মেনে ওই ১৬ জনের বিধায়ক পদ খারিজ করতে রাজি হননি রাজ্যপাল। বিধানসভায় আস্থা ভোটের নির্দেশ দেন তিনি। এরপর সুপ্রিম কোর্টে যখন আস্থাভোটে স্থগিতের আর্জি খারিজ হয়ে যায়, তখন মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন বালাসাহেব-পুত্র। কেন? ফেসবুক লাইভে উদ্ধব বলেন, 'নিজের লোকেরাই বিশ্বাসঘাতকতা করেছে। আস্থাভোটে যোগ দেব না'। মারাঠাভূমিতে বিজেপির সঙ্গে জোট করে সরকার গড়েছে শিবসেনার বিদ্রোহী বিধায়ক। মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছেন একনাথ শিল্ডেই।

মুম্বইয়ের আন্ধেরি কেন্দ্রে উপনির্বাচনে শিবসেনার প্রতীকে কারা লড়বে? উদ্ধব গোষ্ঠী ও শিল্ডের গোষ্ঠীর মধ্যে ফের নতুন করে সংঘাত বাধে। শিবসেনা’ নাম এবং নির্বাচনী প্রতীক ‘তির-ধনুক' ব্যবহার সাময়িক বন্ধ (ফ্রিজ) করার সিদ্ধান্ত  নেয় কমিশন। কেন? কমিশনের নির্দেশকে চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টে মামলা করেছে উদ্ধব গোষ্ঠী। যদিও কমিশনের নির্দেশ মেনে নিজেদের পছন্দের তিনটি নাম ও প্রতীক জমা দিয়েছিল তারা। একই পথে হেঁটেছিল মহারাষ্ট্রে বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিল্ডের গোষ্ঠীও। 

 

 

বালাসাহেব ঠাকরে তখনও জীবিত। ২০০৬ সালে দাদা উদ্ধবের সঙ্গে মতবিরোধের কারণে শিবসেনা ছাড়েন রাজ ঠাকরে। গড়েন তাঁর নিজস্ব দল ‘মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’। ২০১৯ সালে কংগ্রেসের সঙ্গে জোট করে মহারাষ্ট্রে ক্ষমতায় ফেরে শিবসেনা। রাজনৈতিক ডামাডোলের মাঝেই মু্খ্যমন্ত্রীর কুর্সিতে বসেছিলেন উদ্ধব ঠাকরে। সেই সরকারের পতন পর, আত্মপ্রকাশ করল শিবসেনারই দুটি আলাদা গোষ্ঠী। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.