close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

মেহুলকে এয়ার অ্যাম্বুল্যান্সে আনার পরিকল্পনা ইডির গোয়েন্দাদের

২০১৮ সালে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে প্রায় ১৩ হাজার কোটি টাকার দুর্নীতি করে পলাতক হন হিরে ব্যবসায়ী নীরব মোদী এবং তাঁর মামা মেহুল চোক্সী। নীরব মোদীকে গ্রেফতার করে ব্রিটেন পুলিস

Updated: Jun 22, 2019, 05:07 PM IST
মেহুলকে এয়ার অ্যাম্বুল্যান্সে আনার পরিকল্পনা ইডির গোয়েন্দাদের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পলাতক হিরে ব্যবসায়ী মেহুল চোক্সীর প্রত্যর্পণ নিয়ে সব ধরনের চিকিত্সা ব্যবস্থার আশ্বাস দিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি)।  আদালতের কাছে মেহুল জানিয়েছিল, অ্যান্টিগুয়া থেকে প্রায় ৪১ ঘণ্টা বিমান সফর করে ভারতের আদালতে তাঁর হাজিরা দেওয়া সম্ভব নয়। শারীরিক অসুস্থতার অজুহাত দেখিয়ে মেহুলের অনুরোধ ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজিরা দিতে পারেন তিনি। তবে, ইডি-র অভিযোগ তদন্তে কোনওভাবে সাহায্য করছেন না মেহুল চোক্সী। তাঁকে হেফাজতে পেতে হলফনামা দিয়ে সব ধরনের চিকিত্সা ব্যবস্থার আশ্বাস দেয় ইডি। এয়ার অ্যাম্বুল্যান্স করে তাঁকে আনা হবে বলে আদালতের কাছে জানায় ইডি।

২০১৮ সালে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে প্রায় ১৩ হাজার কোটি টাকার দুর্নীতি করে পলাতক হন হিরে ব্যবসায়ী নীরব মোদী এবং তাঁর মামা মেহুল চোক্সী। নীরব মোদীকে গ্রেফতার করে ব্রিটেন পুলিস। এবং তাঁর বিরুদ্ধে প্রত্যর্পণের মামলা চলছে ব্রিটেন আদালতে। কিন্তু মেহুল অ্যান্টিগুয়ায় গা ঢাকা দেওয়ায় তাঁর বিরুদ্ধে আইনি লড়াই চালাতে ব্যর্থ হয় ভারত। অ্যান্টিগুয়ার সঙ্গে ভারতের প্রত্যর্পণ চুক্তি না থাকায় অধরা থাকেন তিনি। জানা যায়, অ্যান্টিগুয়ায় নাগরিকত্ব নিয়েছেন মেহুল। তবে, মুম্বই হাইকোর্টের কাছে হলফনামা দিয়ে তদন্তে সাহয্য করার আশ্বাস দেন তিনি। কিন্তু মেহুলের শর্ত, অ্যান্টিগুয়ায় বসে তাঁর বিরুদ্ধে তদন্ত করুক ভারতের গোয়েন্দারা। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে বলেন তাঁর পক্ষে ৪১ ঘণ্টা বিমান সফর করে আদালতে হাজিরা দেওয়া সম্ভব নয়।

আরও পড়ুন- ৭৫ প্রশিক্ষণ বিমান কেনায় দুর্নীতি! রবার্ট বঢরা ঘনিষ্ঠ অস্ত্র ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা সিবিআইয়ের

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা আদালতের কাছে জানায়, তদন্তে কোনওভাবে সহযোগিতা করছেন না মেহুল চোক্সী। তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। ইন্টারপোলের মাধ্যমে লাল সতর্কতা জারি করা হয়েছে। গোয়েন্দার দাবি, মেহুল দেশে ফিরতে চাইছেন না। তিনি পলাতকের পাশাপাশি আত্মগোপন করে রয়েছেন বলে ইডি জানায়।