close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

৭৫ প্রশিক্ষণ বিমান কেনায় দুর্নীতি! রবার্ট বঢরা ঘনিষ্ঠ অস্ত্র ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা সিবিআইয়ের

শুক্রবার দিল্লিতে সঞ্জয় ভান্ডারির মালিকানাধীন কয়েকটি জায়গায় অভিযান চালায় সিবিআই। 

Updated: Jun 22, 2019, 01:32 PM IST
৭৫ প্রশিক্ষণ বিমান কেনায় দুর্নীতি! রবার্ট বঢরা ঘনিষ্ঠ অস্ত্র ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা সিবিআইয়ের

নিজস্ব প্রতিবেদন: ফের এক দুর্নীতি প্রকাশ্যে। এবার অভিযুক্ত বায়ুসেনার কয়েকজন আধিকারিক ও অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভান্ডারি।

আরও পড়ুন-বিয়ের দাবিতে প্রেমিকার বাড়ির সামনে ধরনা, জনতার মারে মাথায় ৫টি সেলাই পড়ল যুবকের  

অভিযোগ, সুইস সংস্থা পিলাতাস এয়ারক্রাফট লিমিটেডের কাছ থেকে ৭৫টি প্রশিক্ষণ বিমান কেনার সময়ে ৩৩৯ কোটি টাকা ঘুষ দেওয়া হয়েছিল। এর সঙ্গে জড়িত থাকার অভিযোগে বায়ুসেনা ও প্রতিরক্ষা মন্ত্রকের কয়েকজন আধিকারিক, অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভান্ডারি ও পিলাতাসের কয়েকজন আধিকারিকের বিরুদ্ধে মামলা করল সিবিআই।

শুক্রবার দিল্লিতে সঞ্জয় ভান্ডারির মালিকানাধীন কয়েকটি জায়গায় অভিযান চালায় সিবিআই। আরও কয়েকটি জায়গায় হানা চলছে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় তদন্ত সংস্থার পক্ষ থেকে। সিবিআইয়ের এফআইআর-এ নাম রয়েছে দিল্লির পঞ্চশীল পার্কে সঞ্জয়ের কোম্পানি অফসেট ইন্ডিয়া সলিউশন প্রাইভেট লিমিটেডেরও। ঘুষ নেওয়ার বিষয়টি প্রথমে সামনে আসে ২০১৬ সালে।

আরও পড়ুন-বিজেপি কর্মীকে পিটিয়ে 'খুন' আমডাঙায়, পুলিস বলছে ২ মদ্যপের মারামারিতে মৃত্যু

এদিকে, সঞ্জয়ের সঙ্গে নাম জড়িয়েছে রবার্ট বঢরার। অভিযোগ, রবার্টের নামে বেনামে লন্ডনে একটি বাড়ি কিনেছেন সঞ্জয়। এনিয়েও তদন্তও চলছে। পাশাপাশি খতিয়ে দেখা হচ্ছে সুইস সংস্থা পিলাতাসকে কী ধরনের পরিষেবা দিয়েছিল সঞ্জয়ের কোম্পানি।

ভারতীয় বায়ুসেনার বিমান চালকদের প্রশিক্ষণ দিতে ব্যবহার করা হয় ওই বিমান। দেশিয় প্রযুক্তিতে তৈরি এইচটিপি-৩২ কে বসিয়ে দেওয়ার পর পিলাতাসের পিসি-৭ এমকে-২ বিমান কেনার সিদ্ধান্ত নেয় বায়ুসেনা। মনমোহন সিংয়ের আমলে ২৮৯৬ কোটি টাকা খরচ করে পিলাতাসের কাছ থেকে ৭৫টি বিমান কেনার চুক্তি হয়।