সামান্যুর অসামান্য কৃতিত্ব, ৮ বছরের দুই পর্বতের শিখরে হায়দরাবাদের বালক

সে অষ্ট্রেলিয়ার সর্বোচ্চ শৃঙ্গ কোসিউঝকো জয় করেছে। গত ১২ ডিসেম্বর সে এই সাফল্য পেয়েছে। তার সঙ্গে আরও পাঁচজন ছিলেন।

Updated By: Dec 23, 2018, 09:14 AM IST
সামান্যুর অসামান্য কৃতিত্ব, ৮ বছরের দুই পর্বতের শিখরে হায়দরাবাদের বালক
ছবি সৌজন্যে : এএনআই

নিজস্ব প্রতিবেদন: সামনে যত বাধাই আসুক। মনের জোর থাকলে যেকোনও লক্ষ্যে পৌঁছানো সম্ভব। আর সেটাই করে দেখালেন হায়দরাবাদের সামান্যু পটুরাজু। মাত্র আট বছর বয়সেই সে সফলভাবে দুটি পর্বত শৃঙ্গ অভিযান শেষ করল।

আরও পড়ুন: ইউপিএ জমানায় ৯০০০ ফোন কলে আড়িপাতা হয়েছিল, চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে 

সে অষ্ট্রেলিয়ার সর্বোচ্চ শৃঙ্গ কোসিউঝকো জয় করেছে। গত ১২ ডিসেম্বর সে এই সাফল্য পেয়েছে। তার সঙ্গে আরও পাঁচজন ছিলেন। সেই দলে ছিলেন তাঁর মা লাবণ্য ও দিদি।

এর আগে আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গও জয় করেছে তেলেঙ্গানার ওই বালক। চলতি বছরে এপ্রিলের ২ তারিখ আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ কিলিমাঞ্জারোর উরু পিক জয় করে। তানঞ্জানিয়ায় অবস্থিত ৫৮৯৫ মিটার দীর্ঘ ওই শৃঙ্গ জয়ে সামান্যুর সঙ্গে ছিলেন তার মা, কোচ-সহ আরও বেশ কয়েকজন।

 

এই সাফল্যে খুবই আনন্দিত সামান্যু। সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাত্কারে তাঁর গলায় সেই আনন্দ ধরা পড়েছে। এখনও পর্যন্ত চারটি পর্বত শিখরে সফল অভিযান করেছে ওই খুদে। তবে এখানেই না থেমে এমন অভিযান সে আরও করতে চায়।

তাই সে তার ভবিষ্যত্ পরিকল্পনাও জানিয়ে দিয়েছে। বলেছে, "এর পর আমি জাপানে যাব। সেখানে মাউন্ট ফুজির শীর্ষে পৌঁছতে চাই আমি।" একই সঙ্গে সামান্যু জানিয়েছে, বড় সে বায়ুসেনায় যোগ দিতে চায়।

আরও পড়ুন: নরেন্দ্র মোদীকে নিশানা করতে গিয়ে 'মহাভারত' কথা ইয়েচুরির মুখে 

তার মা অবশ্য জানিয়েছেন, তাঁরা শুধু পর্বতারোহণে যান না। বরং পর্বতারোহণের পিছনে তাঁদের কোনও না কোনও কারণ থাকে। প্রতিবারই তাঁরা কোনও একটি বিষয়কে নিয়ে প্রচার করেন। এবার যেমন তাঁরা প্রচার করেছেন তেলেঙ্গানার হ্যান্ডলুম নিয়ে।

.