পাঁচ রাজ্যে বিধানসভা ভোট, মুখ্য নির্বাচনী অফিসারদের সঙ্গে বৈঠকে Election Commission

 ভোট নিয়ে এখন থেকেই প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন। 

Updated By: Jul 29, 2021, 10:04 AM IST
পাঁচ রাজ্যে বিধানসভা ভোট, মুখ্য নির্বাচনী অফিসারদের সঙ্গে বৈঠকে Election Commission

নিজস্ব প্রতিবেদন: আগামী বছরের শুরুতেই দেশের পাঁচটি রাজ্যে গোয়া, মণিপুর, পঞ্জাব, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। আর এই ভোট নিয়ে এখন থেকেই প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন। এই পাঁচ রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসারদের সঙ্গে বুধবারই বৈঠক করেছে কমিশন। আগাম প্রস্তুতি সেরে রাখতেই এই পদক্ষেপ।

গোয়া, মণিপুর, পাঞ্জাব এবং উত্তরাখণ্ডের আইনসভা পরিষদের মেয়াদ শেষ হওয়ার কথা ২০২২ সালের মার্চে। উত্তরপ্রদেশের বিধানসভার মেয়াদ মে মাসে শেষ হবে। পাঁচটি বিধানসভা ভোট আগামী বছরে একসঙ্গেই হওয়ার সম্ভাবনা রয়েছে তাই। 

সূত্রের খবর, বুধবারে কমিশনের প্রাথমিক বৈঠকে ভোটকেন্দ্রগুলিতে ন্যূনতম সুবিধা  নিশ্চিত করা, ভোটারদের রেজিস্ট্রেশনের সহজীকরণ, ভোটার তালিকা, সময়মত অভিযোগের সমাধান, বৈদ্যুতিন ভোটদানের ব্যবস্থা এবং ট্রেইল মেশিনের ব্যবস্থা, প্রবীণ নাগরিকদের জন্য ডাক ব্যালট সুবিধার মতো বিষয়গুলি নিয়ে আলোচনা হয়। 

আরও পড়ুন, রাস্তায় ছুটছে কৃষ্ণসার হরিণের দল, 'Excellent', টুইট প্রধানমন্ত্রীর

অন্যান্য ইস্যুগুলির মধ্যে কোভিড সমস্যা ছিল। আগামী বছরের কোভিড রেশ থাকবে এমনটা ধরে নিয়েই কর্মীদের প্রশিক্ষণ ও অন্যান্য সুরক্ষা ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়। প্রধান নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র জানান যে স্বচ্ছতা ও নিরপেক্ষতা নির্বাচন প্রক্রিয়াটির বৈশিষ্ট্য। তাই সেটিকে অগ্রাধিকার দিয়েই সব কাজ করার নির্দেশ দিয়েছেন তিনি। 

তিনি এও উল্লেখ করেন, তিটি রাজ্যে ইস্যু এবং চ্যালেঞ্জগুলি ভিন্ন হতে পারে, তবে নির্বাচন ভোটার কেন্দ্রিক হতে হবে। সেই মতো সিদ্ধান্ত গ্রহণ করা দরকার। সমস্ত পোলিং স্টেশনে অবকাঠামো জোরদার করার কথা জানান তিনি। প্রবীণ নাগরিক এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ডাক ব্যালট সুবিধা কার্যকর করার দিকেও লক্ষ্য রাখতে বলা হয়েছে এই বৈঠকে।

.