উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যে নির্বাচনের দিন ঘোষিত

২০১৬-য় পাঁচ রাজ্যে নির্বাচনের দামামা বেজেছিল। নির্বাচনও হয়েছিল। ভালো-মন্দ মিলিয়ে সেই নির্বাচনের ফল ঘোষণা হয়। বিতর্কিত পশ্চিমবঙ্গ ও তামিলনাডুতে বিরোধীরা পরিবর্তনের ডাক দিলেও, শেষ পর্যন্ত বিগত সরকারই নিজেদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেই এবারও সরকার গড়ে তোলে।

Updated By: Jan 4, 2017, 02:11 PM IST
উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যে নির্বাচনের দিন ঘোষিত

ওয়েব ডেস্ক : ২০১৬-য় পাঁচ রাজ্যে নির্বাচনের দামামা বেজেছিল। নির্বাচনও হয়েছিল। ভালো-মন্দ মিলিয়ে সেই নির্বাচনের ফল ঘোষণা হয়। বিতর্কিত পশ্চিমবঙ্গ ও তামিলনাডুতে বিরোধীরা পরিবর্তনের ডাক দিলেও, শেষ পর্যন্ত বিগত সরকারই নিজেদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেই এবারও সরকার গড়ে তোলে।

এবার ২০১৭ সাল। ফের নির্বাচনের দামামা। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের পর থেকে এই প্রথম এতগুলি আসনে নির্বাচনে লড়াই হতে চলেছে। আজই মুখ্য নির্বাচন কমিশনার নাসিম জাইদি উত্তরপ্রদেশ, পাঞ্জাব, গোয়া, উত্তরাখণ্ড ও মণিপুরের নির্বাচনের দিন ঘোষণা করেন। সব মিলিয়ে ৬৯০টি আসনে ৪ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত দফায় দফায় ভোটগ্রহণ করা হবে। নির্বাচনের ফল ঘোষণা হবে ১১ মার্চ।

আরও পড়ুন- সাইকেলের মালিকানা দাবি করে এবার রাজধানীতে অখিলেশের দূত রামগোপাল

৬৯০টি আসনের মধ্যে শুধুমাত্র উত্তরপ্রদেশেই আছে ৪০৩টি আসন। সেখানে মুল লড়াই অখিলেশ যাদবের  নেতৃত্বে সমাজবাদী পার্টির সঙ্গে মায়াবতীর BSP-র মধ্যে। তাই সমস্যা এড়াতে সেখানে ৭ দফায় ভোটগ্রহণ করা হবে। ফেব্রুয়ারি মাসের ১১, ১৫, ১৯, ২৩ ও ২৭ এবং মার্চ মাসের ৪ ও ৮ তারিখ নির্বাচন হবে। মূলত, নিরাপত্তা ব্যবস্থা ঠিক রাখতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন জাইদি।

অন্যদিকে, পাঞ্জাব ও গোয়াতে এক দফায় ৪ ফেব্রুয়ারি নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। উত্তরাখণ্ডে নির্বাচন হবে ১৫ ফেব্রুয়ারি। মণিপুরে দুই দফায় ৪ ও ৮ মার্চ হবে ভোটগ্রহণ।

কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, এবার নির্বাচনের সময় প্রার্থী পিছু খরচের হিসেব রাখা হবে। বেনিয়ম চোখে পড়লেই ব্যাবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে।