তাণ্ডব-মত্ত হাতি মমতাভরে রক্ষা করল পাখির বাসা

তামিলনাড়ুতে হাতির 'মানবিকতা'য় অবাক সকলে!

Updated By: May 11, 2021, 02:52 PM IST
 তাণ্ডব-মত্ত হাতি মমতাভরে রক্ষা করল পাখির বাসা

নিজস্ব প্রতিবেদন: প্রাণীর প্রতি প্রাণীর ভালবাসার অপূর্ব নিদর্শনে মুগ্ধ সকলে।

উন্মত্ত বুনো হাতির (wild elephants) পালের সামনে মানুষ তো বটেই, বনের অন্য পশুপাখিও অসহায়। বিশাল শরীর নিয়ে যখন হাতির পাল কোনো ফসলের খেতে বা বাগানে  ঢুকে পড়ে, তখন চারপাশে ধ্বংসলীলার চিহ্নই শুধু পড়ে থাকে। এ সময়ে কেউ তার সামনে পড়লে রেহাই নেই। তবে কখনও ব্যতিক্রমও ঘটে। যেমন ঘটল তামিলনাড়ুতে (Tamil Nadu) ক'দিন আগে।

সেখানে হঠাৎই উন্মত্ত হাতির একটি পাল হামলে পড়ে একটি গ্রামের কলাবাগানে (banana plantations)। চোখের পলকে ওই বাগানের সব কলাগাছ সাবাড় করে দেয় ক্ষুধার্ত হাতির দল। তবে আশ্চর্যজনকভাবে বেঁচে যায় একটি মাত্র কলাগাছ। ব্যাপার কী? হাতির পালের আকস্মিক আক্রমণ থেকে কেন রক্ষা পেল ওই কলাগাছটি? কারণ জেনে মুগ্ধ এলাকাবাসী। ওই গাছটিতে আসলে ছিল একটি পাখির বাসা (bird's nest)। পাখির ছানাদের দেখে হয়তো হাতিদের মনে কোনও ভাবে মায়ার উদ্রেক ঘটেছিল। তাই উন্মত্ত হাতির পাল শুধু ওই গাছটিই রেখে বাগানের বাকি সব কলাগাছ সাবাড় করে।

এ ঘটনার ছোট্ট একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছাড়েন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের এক কর্মকর্তা (IFS officer)। যা মুহূর্তেই ভাইরাল হয়। এতে দেখা যায়, বুনো হাতির দল চলে যাওয়ার পরে গ্রামবাসীরা বাগানে ঢুকে ক্ষতি পর্যবেক্ষণ করতে গিয়ে দেখেন বাগানে ওই একটি কলাগাছ ঠিক দাঁড়িয়ে আছে। দেখা যায়, পাখির বাসা থাকায় ওই কলাগাছ ছুঁয়েও দেখেনি দয়ালু হাতির পাল।

ওই বনকর্তা লিখেছেন--ওই গাছে পাখির বাসা থাকায় হাতির পালের এই ভালোবাসাভরা আচরণ। এটাই সৃষ্টিকর্তার আশ্চর্য প্রকৃতি (Gods amazing nature)।

সামাজিক মাধ্যমেও অনেকে হাতিদের এই সংবেদনশীল আচরণের প্রশংসা করেছেন।

.