Dream 11: এই সংস্থার কর্মীদের দিতে হবে ১ লাখ টাকা জরিমানা! জানেন কেন?

মুম্বইয়ের ড্রিম ১১ একটি ফ্যান্টাসি স্পোর্টস প্ল্যাটফর্ম। এখানকার কর্মীরা যদি ছুটির সময় কোনও সহকর্মীর সঙ্গে যোগাযোগ করেন সেক্ষেত্রে তাঁদেরকে এক লক্ষ টাকা জরিমানা দিতে হবে।

Updated By: Jan 12, 2023, 03:11 PM IST
Dream 11: এই সংস্থার কর্মীদের দিতে হবে ১ লাখ টাকা জরিমানা! জানেন কেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বজুড়ে বেশিরভাগ কর্মীদের জন্য ছুটি এমন একটি সময় যখন তাঁরা জীবনে সবকিছু থেকে দূরে শান্ত সময় কাটান। সমুদ্র সৈকতে আরাম করার সময় অথবা পাহাড়ে হাইক করার সময় তারা শেষ যে জিনিসটি চান তা হল একজন সহকর্মীর কাছ থেকে একটি বিরক্তিকর কাজের ফোন। কিন্তু দুঃখজনকভাবে এই ধরনের কল এবং জরুরী কাজ-সম্পর্কিত অনুরোধগুলি কোনও বিরল ঘটনা নয় এবং এগুলি একটি দীর্ঘ পরিকল্পিত বিরতিকে নষ্ট করে। একটি ভারতীয় কোম্পানি এর জন্য একটি সমাধান নিয়ে এসেছে।

মুম্বইয়ের ড্রিম ১১ একটি ফ্যান্টাসি স্পোর্টস প্ল্যাটফর্ম। এখানকার কর্মীরা যদি ছুটির সময় কোনও সহকর্মীর সঙ্গে যোগাযোগ করেন সেক্ষেত্রে তাঁদেরকে এক লক্ষ টাকা জরিমানা দিতে হবে। সংস্থার সহ-প্রতিষ্ঠাতা ভবিত শেঠ একটি সাক্ষাৎকারে এই কথা জানিয়েছেন। ২০০৮ সালে প্রতিষ্ঠিত কোম্পানিটি কর্মীদের জন্য বছরে অন্তত এক সপ্তাহ ছুটি নেওয়া বাধ্যতামূলক করেছে।

শেঠ জানিয়েছেন, ‘বছরে একবার, এক সপ্তাহের জন্য, আপনাকে সিস্টেম থেকে বের করে দেওয়া হয়’। তিনি আরও বলেন, ‘আপনার স্ল্যাক, ইমেল এবং ফোন নেই। কারণ এটি আপনাকে সেই এক সপ্তাহের নিরবচ্ছিন্ন সময় নিজের সঙ্গে পেতে সাহায্য করে এবং এটি ব্যবসাকে বুঝতে সাহায্য করে যে আমরা কারোর উপর নির্ভরশীল কিনা’।

শেঠের মতে, এখনও পর্যন্ত এই সিস্টেমটি কার্যকর প্রমাণিত হয়েছে।

আরও পড়ুন: National Youth Day: সন্ন্যাসী হয়েও বিবেকানন্দ যুবকদের কী বলে গিয়েছেন শুনলে আশ্চর্য হবেন...

সংস্থাটি তাঁর বিবৃতিতে জানিয়েছে, ‘ড্রিম ১১ বিশ্বাস করে যে এই নিরবচ্ছিন্ন সময় ড্রিমস্টারদের (ড্রিম ১১ এর কর্মচারীদের) রিল্যাক্স করতে, রিচার্জ করতে এবং তাদের সেরাটা দেওয়ার জন্য প্রস্তুত হয়ে কাজে ফিরে আসতে সাহায্য করে’।

আরও পড়ুন: Prophet Comment Row: প্রতিনিয়ত প্রাণনাশের হুমকি, বন্দুকের লাইসেন্স পেলেন নূপুর শর্মা

জরিমানা হল কর্মীদের বিরতি উপভোগ করার জন্য একটি নজরকাড়া উপায়। প্রতিভা ধরে রাখার জন্য, গোল্ডম্যান সহ অন্যান্য অনেক সংস্থা কর্মীদের সীমাহীন ছুটি নেওয়ার অনুমতি দিচ্ছে। কিন্তু ব্রিটেনের একটি নিয়োগকারী সংস্থা গত বছর জানিয়েছিল যে তাঁরা এই নীতি বাতিল করতে চলেছে কারণ এই সুবিধাটি কর্মীদের নিজেদেরকে দোষী মনে করায় এবং তাদের সত্যিই কত দিন ছুটি নেওয়া উচিত ছিল তা নিয়ে তাঁদের মনে প্রশ্ন তোলে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.