Jaisalmer: রাতারাতি গোটা গ্রাম খালি, কীসের ভয়ে সন্ধেবেলায় কেউ যান না?

এক মন্ত্রী ছিলেন সেই এলাকায়। খুবই বর্বর ও অত্যাচারী বলে দুর্নাম ছিল তাঁর। এই সেলিমই ঘটনাচক্রে কুলধারা গ্রামের এক কন্যাকে পছন্দ করেছিলেন। প্রমাদ গুনলেন গ্রামবাসীরা।

Updated By: Jul 18, 2022, 08:38 PM IST
Jaisalmer: রাতারাতি গোটা গ্রাম খালি, কীসের ভয়ে সন্ধেবেলায় কেউ যান না?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজস্থানের জয়সলমীর। তার কয়েক কিলোমিটারের মধ্যে কুলধারা নামের এক গ্রাম। অসাধারণ সুন্দর এই গ্রাম। কিন্তু জনশূন্য। কেননা গ্রামটি পরিত্যক্ত; 'হন্টেড'। 'হন্টেড হাউজ' হয়, কিন্তু 'হন্টেড ভিলেজ'? হ্যাঁ, এ প্রায় তাই-ই।

১৩ শতকের কুলধারা গ্রামটি অদ্ভুত সব আচরণের জন্য আজও বিখ্যাত, 'কুখ্যাত' বলাই হয়তো ভালো। গোটা গ্রাম জুড়ে নাকি আশ্চর্য সব আতঙ্ক-জাগানো ঘটনা ঘটে চলে, যা মানুষকে সদা শঙ্কিত করে রাখে। তার ফলে ১৯ শতকেই তা জনশূন্য হয়ে গিয়েছিল। প্রায় হাজার গ্রামবাসী চলে গেলেন গ্রাম থেকে। 

কেন? 

এর পিছনে রয়েছে এক কাহিনি। সেলিম সিং নামে এক মন্ত্রী ছিলেন সেই এলাকায়। খুবই বর্বর ও অত্যাচারী বলে দুর্নাম ছিল তাঁর। এই সেলিমই ঘটনাচক্রে কুলধারা গ্রামের এক কন্যাকে পছন্দ করেছিলেন। কিন্তু সেই মেয়েটির পরিবার এবং সেই গ্রামটিও মন্ত্রীর মেয়েটিকে ভাল লাগার বিষয়ে যথেষ্ট ভীত হয়ে পড়েন। কেননা বিভিন্ন সেলিম সিংয়ের যথেষ্ট 'বদনাম' ছিল। হয়তো কোনও দুঃখজনক ঘটনার মুখোমুখি হত গ্রামটি, পরিবারটিও। তাই গ্রামবাসীরা রাতারাতি সেই গ্রাম থেকে স্রেফ ভ্যানিশ হয়ে গেলেন। তার পর থেকেই সেটি পরিত্যক্ত গ্রামে পরিণত হল।

এখনও এই গ্রাম যদি কোনও পর্যটক দেখতে যান তাঁরা দিনের বেলাতেই যান। সন্ধে বা রাত এড়িয়েই চলেন। কেননা, এখন সেটি ভূতের গ্রামে পর্যবসিত। তবে যত রহস্যই থাক অদ্ভূতুড়ে এই গ্রাম কিন্তু আজও অমোঘ আকর্ষণে ডাকে পর্যটকদের।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: 'এত মেঘভাঙা বৃষ্টি কেন? রয়েছে বিদেশি চক্রান্ত!' বিস্ফোরক মুখ্যমন্ত্রী...

.