Earthquake In Kargil: আশঙ্কা সত্যি করে প্রায় ৫ রিখটারে কাঁপল কার্গিল!

কেঁপে উঠল কার্গিল! রিখটার স্কেলে তীব্রতা ছিল ৪.৩। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর নেই। 

Updated By: Mar 31, 2023, 06:33 PM IST
Earthquake In Kargil: আশঙ্কা সত্যি করে প্রায় ৫ রিখটারে কাঁপল কার্গিল!

শতরূপা কর্মকার: একের এক ভূমিকম্পে কেঁপে উঠছে উত্তর ভারত! আশঙ্কা ছিলই। দিল্লির পর এবার কেঁপে উঠল কাশ্মীর। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৪.৩। ভূতত্ত্ববিদদের অনুমান, বৃহত্তর হিমালয় অঞ্চলে ভূমিস্তরে বিরাট অদলবদল চলছে। যার জেরেই আফগানিস্তান থেকে শুরু করে গারো পাহাড় অবধি বিস্তীর্ণ এলাকা ভূকম্পপ্রবণ হয়ে পড়েছে। এমনিও ভঙ্গিল পর্বত হিসেবে চিহ্নিত হিমালয় এখনও ধারে-বহরে বাড়ছে। ফলে স্বাভাবিক ভাবেই তা অত্যন্ত ধসপ্রবণ। ফলে একের পর এক ভূমিকম্পে বড়সড় বিপর্যয় ঘনাতে পারে বলে আশঙ্কা সিসমোলজিস্টদের।

আরও পড়ুন: মুখ পুড়ল বসুধৈব কুটুম্বকম-এর! গোয়ায় পর্তুগীজ তরুণীর সঙ্গে রিসর্টকর্মীর চরম ঘৃণ্য আচরণ

শুক্রবার ৩১ মার্চ, ঘড়িতে বিকেল চারটে বেজে একচল্লিশ মিনিট। কেঁপে উঠেছে কার্গিল। ভূকম্পন অনভূত হয় কার্গিলের উত্তর ও উত্তর-পূর্ব দিকের বিস্তীর্ণ এলাকা জুড়ে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) সূত্রে খবর, ভূমিকম্পের উৎসস্থল লাদাখের কার্গিল থেকে উত্তরপূর্বে ১৮৯ কিলোমিটার দূরে। ভূ-পৃষ্ঠের ১৬৫ কিমি গভীরে।

 

চলতি মাসেই ভূমিকম্পে কেঁপে উঠেছিল রাজধানী শহর দিল্লি। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.৬। জোরালো কম্পনের জেরে আতঙ্কে রাস্তায় নেমে এসেছিলেন স্থানীয় বাসিন্দারা। দিল্লির সঙ্গে নয়ডা, গুরগাঁ, হরিয়ানা, জম্মুতেও কম্পন অনভূত হয়। উৎসস্থল ছিল আফগানিস্তান।

আরও পড়ুন: মশার ধূপ জ্বালিয়ে ঘুম! দমবন্ধ হয়ে চিরঘুমে দেড় বছরের শিশু সহ ৬

শেষ এবধি পাওয়া রিপোর্ট অনুযায়ী ক্ষয়ক্ষতির কোনও খবর নেই। পরবর্তী আপডেটের জন্য অপেক্ষা করুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.