Today In History: ১৯৯২ সালে ভারতের প্রথম বেসরকারি স্যাটেলাইট চ্যানেল 'জি টিভি' চালু করেন ডা: সুভাষ চন্দ্র

ডা: সুভাষ চন্দ্র জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজ লিমিটেডের প্রতিষ্ঠাতা। 

Updated By: Oct 2, 2021, 02:09 PM IST
Today In History: ১৯৯২ সালে ভারতের প্রথম বেসরকারি স্যাটেলাইট চ্যানেল 'জি টিভি' চালু করেন ডা: সুভাষ চন্দ্র
ডা: সুভাষ চন্দ্র

নিজস্ব প্রতিবেদন: ১৯৯২ সালের এই দিনে (2 অক্টোবর), এসেল গ্রুপের চেয়ারম্যান ডা: সুভাষ চন্দ্র ভারতের প্রথম স্যাটেলাইট টিভি চালু করেন। যা এখন জি টিভি নামে পরিচিত। তিনি জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজ লিমিটেডের প্রতিষ্ঠাতা। চ্যানেল চালু হওয়ার কয়েক মাস আগে ১৯৯১ সালের ১৫ ডিসেম্বর তৈরি হয়েছিল এই চ্যানেল। 

ZEE এর ২৯ তম বার্ষিকীতে কোম্পানির বর্তমান CEO পুণিত গোয়েঙ্কা বলেন, “এটা আমার জন্য একটি আবেগের মুহূর্ত, কারণ এই জনপ্রিয় প্রতিষ্ঠানটি তার ২৯টি অসাধারণ বছর পূর্ণ করেছে। ZEE তার সব স্টেকহোল্ডারদের নিয়ে বছরের পর বছর ধরে যে বিশাল মূল্য তৈরি করেছে তাতে আমি অত্যন্ত গর্বিত। ”

হরিয়ানার আদমপুরে জন্মগ্রহণকারী ডা: চন্দ্র পারিবারিক সূত্রে আগরওয়াল বানিয়া। তবে, তাঁর শুরুর দিনগুলি কঠিন ছিল। কারণ তার পরিবারের ৩.৫ লক্ষ টাকার ঋণ ছিল। আক সে কারণে তাঁর শিক্ষার খরচ চালাতে অপারগ ছিলেন। 

স্কুল ছেড়ে দেওয়ার পরে, তিনি ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার (এফসিআই) সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার পর পারিবারিক ব্যবসার ব্যবসায় যোগ দেন। চাকরি করার সময় তিনি সারা বছর খাদ্যশস্য সঞ্চয় করার এবং বিশেষ প্লাস্টিকের চাদর দিয়ে ঢেকে রাখার মতো পরিকল্পনা ভাগ করেছিলেন। তার আগে অতিরিক্ত খাদ্যশস্য গোডাউনে সংরক্ষণ করা হত।

তিনি এফসিআইকে রাজি করান এবং  এই ধরনের চাদর তৈরির ভারতে সুইস জন্য মেশিন নিয়ে আসেন। পরবর্তীতে, রক্ষণাবেক্ষণের অভাবে প্রায় ৯০% এর বেশি শিট নষ্ট হয়ে যায়। সুতরাং, তিনি সুইজারল্যান্ডে ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষণ দিতে তাদের পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিলেন এবং আবার উৎপাদন প্রক্রিয়া শুরু করার কাজ শুরু করেছিলেন।

তাছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজনিল্যান্ড থেকে অনুপ্রেরণা নিয়ে তিনি নিজের অ্যাডভেঞ্চার পার্ক শুরু করার সিদ্ধান্ত নেন। এরপর তিনি ১৯৮৯ সালে ভারতের প্রথম বিনোদন পার্ক এসেল ওয়ার্ল্ড তৈরির জন্য উত্তর মুম্বইতে জমি কিনেছিলেন। এসেল ওয়ার্ল্ড এবং জি টিভির পরে, ডা: চন্দ্র ভারতের প্রথম স্যাটেলাইট টেলিভিশন প্রোভাইডার ডিশ টিভি চালু করেন। তাছাড়া, তিনি তরুণদের অনুপ্রাণিত করার লক্ষ্যে 'ডা: সুভাষ চন্দ্র শো' নামে একটি নতুন শো নিয়ে এসেছিলেন।

ডা: চন্দ্র গ্লোবাল ইন্ডিয়ান এন্টারটেইনমেন্ট পার্সোনালিটি অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড প্রাপ্ত। তিনি ২০০৪ সালে এই পুরস্কার পান। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.