ভারতীয় সেনার চিনার কোর-এর ফেসবুক, ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্লক; জানান হল না কারণ

হঠাৎই বন্ধ করে দেওয়া হল ভারতীয় সেনার ১৫ নম্বর কোরের ফেসবুক এবং ইনস্টাগ্রাম পেজ।

Updated By: Feb 9, 2022, 01:50 PM IST
ভারতীয় সেনার চিনার কোর-এর ফেসবুক, ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্লক; জানান হল না কারণ
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার ভারতীয় সেনা আধিকারিকরা জানিয়েছেন, কাশ্মীর উপত্যকার চিনার কর্পসের ফেসবুক এবং ইনস্টাগ্রাম পেজগুলি এক সপ্তাহেরও বেশি সময় ধরে ব্লক করা হয়েছে। এক সপ্তাহ ধরে অ্যাকাউন্টগুলো বন্ধ আছে। যদিও মঙ্গলবার বিকেল পর্যন্ত সেনা বা প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এই ঘটনার কোনও কারণ জানানো হয়নি।

জম্মু ও কাশ্মীরের শ্রীনগর-স্থিত ১৫ নম্বর কোর (‘চিনার কোর’ নামে পরিচিত) ভারতীয় সেনার উত্তরাঞ্চলীয় কমান্ডের অধীনস্থ। নিয়ন্ত্রণরেখায় (এলওসি) নজরদারির পাশাপাশি কাশ্মীর উপত্যকার সন্ত্রাস দমনের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে এই কোরের হাতে। সোশ্যাল মিডিয়ায় ওই সব অ্যাকাউন্ট খোলা হয়েছিল, সীমান্তপারের অপপ্রচারের জবাব দেওয়ার জন্য। এখন, সেই অ্যাকাউন্টই ব্লক থাকায় ভারত বিরোধী শক্তির হাত পোক্ত হবে বলেই মনে করছেন সেনাকর্তারা।

আরও পড়ুন, Jammu & Kashmir: সন্ত্রাসবাদী হামলার ছক বানচাল কাশ্মীরে, গ্রেফতার ১১ জঙ্গি

কাশ্মীরে সেনাবাহিনীর ১৫ নম্বর কোরের (চিনার কর্পস) ফেসবুক এবং ইনস্টাগ্রাম পেজে লেখা হয়েছে, "এ লিংক ইউ ফলোড মে বি ব্রোকেন, অর দ্য পেজ মে হ্যাভ বিন রিমুভড''। সীমান্তপার থেকে ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে কাশ্মীরের যুবকদের উসকানোর চেষ্টা দীর্ঘদিন ধরেই চলছিল। তার বিরুদ্ধে লড়াই করতে পালটা সাইবার যুদ্ধে নেমেছে ভারতীয় সেনাও। খোলা হয়েছে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট। এতে অনেকটাই কাজ দিয়েছে বলেই মনে করছেন সেনার আধিকারিকরা।

সেই কাজই ধারাবাহিকভাবে চালিয়ে যেতে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো পুনরুদ্ধার করতে চায় চিনার কর্পস। কাশ্মীর উপত্যকায় এই বাহিনী ১৫ কর্পস নামেও পরিচিত। দ্রুত যাতে অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা যায়, সেজন্য ফেসবুক এবং ইনস্টাগ্রাম কর্তাদের সঙ্গে বারবার যোগাযোগ করেছেন সেনাকর্তারা। তবে এখনও পর্যন্ত যথাযথ উত্তর মেলেনি।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.