অসাংবিধানিক ভাবে পাস কৃষি বিল; সই করবেন না, রাষ্ট্রপতির কাছে দরবার বিরোধীদের

বুধবারও রাজ্যসভায় যোগ দেয়নি বিরোধী সংসদরা। পরিবর্তে ঠিক করা হয়, কৃষি বিল নিয়ে দরবার করা হবে রাষ্ট্রপতির কাছে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 24, 2020, 09:44 AM IST
অসাংবিধানিক ভাবে পাস কৃষি বিল; সই করবেন না, রাষ্ট্রপতির কাছে দরবার বিরোধীদের
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: রাজ্যসভার অধিবেশন বয়কট করার পর এবার কৃষি বিল নিয়ে রাষ্ট্রপতির কাছে দরবার করল বিরোধীরা। উদ্দেশ্য ওই বিলে স্বাক্ষর না করতে রাষ্ট্রপতিকে অনুরোধ করা।

বুধবার বিকেলে রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাত করে রাজ্যসভায় বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতিকে বলেছি গণতন্ত্রের মন্দিরে সংবিধানকে খাটো করা হয়েছে। সরকার একেবারে অগণতান্ত্রিক পদ্ধতিতে সংসদে কৃষি বিল পাস করিয়েছে। তাই আপনি ওই বিল ফেরত পাঠান।

আরও পড়ুন-বিদেশি লগ্নিতে জোড়া প্রকল্প রাজ্যে, উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী 

কৃষি বিলের বিরুদ্ধে বুধবার সংসদের সামনে বিক্ষোভ দেখায় বিরোধীরা। গুলাম নবি এদিন আরও বলেন, সিলেক্ট কমিটি বা স্ট্যান্ডিং কমিটিতে বিলটি পাঠায়নি সরকার। ফলে রাজ্যসভায় যে বিক্ষোভ হয়েছে তার দায় সরকারের, বিরোধীদের নয়।

প্রসঙ্গত, বিলটি রাজ্যসভায় আনার পর থেকেই বিরোধীদের দাবি ছিল, বিলটি সম্পর্কে আরও আলোচনার প্রয়োজন। তাই তড়িঘড়ি এটিকে পাস করা যাবে না। এই বিল কৃষক স্বার্থ বিরোধী।

আরও পড়ুন-করোনা পরিস্থিতির ক্ষতি সামলাতে সিদ্ধান্ত, ব্যয় সঙ্কোচের সময়সীমা বাড়াল রাজ্য

বুধবারও রাজ্যসভায় যোগ দেয়নি বিরোধী সংসদরা। পরিবর্তে ঠিক করা হয়, কৃষি বিল নিয়ে দরবার করা হবে রাষ্ট্রপতির কাছে। সেইমতো আজ পাঁচ বিরোধী নেতা সাক্ষাত করেন রাষ্ট্রপতির সঙ্গে। কৃষি বিলের বিরোধিতা করেতে গিয়ে বাড়াবাড়ি করে ফেলায় সাসপেন্ড হয়েছেন ৮ বিরোধী সাংসদ। তাদের সেই সাসপেনশন এখনও তুলে নেননি রাজ্যসভার চেয়ারম্যান। ফলে ৩ শর্ত রেখেই রাজ্যসভা ছেড়েছে বিরোধীরা। এর মধ্যে রয়েছে আট সাংসদের সাসপেনশন তুলতে হবে। এর মধ্য়েই এনিয়ে আরও একদফা পদক্ষেপ নিল বিরোধীরা।

.