Tractor Rally ঘিরে হিংসার নিন্দা, Budget Day-তে সংসদ অভিযান বাতিল ঘোষণা কৃষকদের

মঙ্গলবার নিরাপত্তা বলয় ভেঙে লালকেল্লায়(Red Fort) ঢুকে পড়ে বিক্ষোভকারী কৃষকরা

Updated By: Jan 27, 2021, 11:21 PM IST
Tractor Rally ঘিরে হিংসার নিন্দা, Budget Day-তে সংসদ অভিযান বাতিল ঘোষণা কৃষকদের

নিজস্ব প্রতিবেদন: প্রজাতন্ত্র দিবসে লালকেল্লা সহ দিল্লির একাধিক জায়গায় কৃষকদের হাঙ্গামার পর কিছুটা হলেও কোণঠাসা কৃষক সংগঠনগুলি। ওই হাঙ্গামার জেরে ইতিমধ্যেই কৃষক জোট থেকে সরে গিয়েছে ২ কৃষক সংগঠন। এবার আগামী ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেটের দিন সংসদভবন অভিযানও স্থগিত করে দিল কৃষকরা।

ইতিমধ্যেই ২৫ জনের বিরুদ্ধে মামলা করেছে দিল্লি পুলিস(Delhi Police)। গ্রেফতারও করা হয়েছে ১৯ জনকে। এরমধ্যেই আজ ভারতীয় কিষাণ ইউনিয়ন(আর) নেতা বলবীর এস রাজেওয়াল ঘোষণা করেন, আপাতত বাজেট পেশের দিন সংসদভবন অভিযান স্থগিত রাখা হচ্ছে। সংগঠনের বৈঠকে পরবর্তি পদক্ষেপ ঠিক করা হবে। সংসদ অভিযানের পরিবর্তে আগামী ৩০ জানুয়ারি শহিদ দিবসের দিন দেশজুড়ে মিছিল করবে কৃষক সংগঠনগুলি। একদিন অনশনও করা হবে।

আরও পড়ুন-স্ত্রী TMC; স্বামী BJP-র মণ্ডল সভাপতি, গৃহবধূর মৃত্যুতে চাঞ্চল্য হরিদেবপুরে

মঙ্গলবার নিরাপত্তা বলয় ভেঙে লালকেল্লায়(Red Fort) ঢুকে পড়ে বিক্ষোভকারী কৃষকরা। তারা লালকেল্লার গম্বুজে উঠে পতাকা লাগিয়ে দেয়।  এনিয়ে সংযুক্ত কিষাণ মোর্চার দাবি, লালকেল্লায় যারা হাঙ্গামা করেছে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হোক। কৃষকরা জাতীয় পতাকাকে শ্রদ্ধা করে। লালকেল্লায় যা হয়েছে তা বিচ্ছিন্নভাবে কেউ কেউ করেছে। যা হয়েছে তা অত্যন্ত দুর্ভাগ্যজনক।

ট্রাক্টর মিছিলকে ঘিরে হাঙ্গামাকে কেন্দ্র করে বলবীর রাজেওয়াল বলেন, সরাকারের পাতা ফাঁদে পড়ে গেল ট্রাক্টর মিছিল(Tractor Rally)। ওই মিছিল ভাঙার চেষ্টা হলেও ৯৯ শতাংশ কৃষক শান্তিপূর্ণ আন্দোলন করেছেন। 

আরও পড়ুন-ফের উত্তরবঙ্গ সফরে Mamata, ৪ বছর পর সভা করবেন আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে

আগামী ১ ফেব্রুয়ারি সংসদ অভিযান বাতিল করার কথা ঘোষণা করলেন স্বরাজ ইন্ডিয়ার প্রধান যোগেন্দ্র যাদবও। গতকালই তিনি লালকেল্লার ঘটনার নিন্দা করে বলেছিলেন, 'যা হয়েছে তাতে মাথা হেঁট হয়ে যাচ্ছে।' লালকেল্লার ঘটনা নিয়ে তিনি বুধবার সংবাদমাধ্যমে তিনি বলেন, কিষাণ মোর্চার তরফে গোটা দেশের কাছে ক্ষমা চাইছি। তবে কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ চলবে। আগামী ১ ফেব্রুয়ারি সংসদ অভিযান বন্ধ রাখা হচ্ছে।

এদিকে, রাহুল গান্ধীর বিরুদ্ধে কৃষকদের উস্কানি দেওয়ার অভিযোগ তুললেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। সংবাদমাধ্যমে তিনি আজ বলেন, সিএএ -র মতো কৃষকদের বিক্ষোভও উস্কেছিলেন রাহুল গান্ধী। 

.