কোচিতে বিস্ফোরণে ভেঙে পড়ল ১৮ তলা আবাসন, দেখুন ভিডিয়ো

গত বছর সেপ্টেম্বর মাসে মারাডুর চারটি আবাসন ভেঙে ফেলার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এর জন্য ১৩৮ দিন সময় দেওয়া হয় রাজ্য সরকারকে

Updated By: Jan 11, 2020, 12:29 PM IST
কোচিতে বিস্ফোরণে ভেঙে পড়ল ১৮ তলা আবাসন, দেখুন ভিডিয়ো

নিজস্ব প্রতিবেদন: কয়েক সেকেন্ডেই মাটির সঙ্গে মিশে গেল বিশাল আবাসন। কেরলের কোচির মারাডুতে  পরিবেশ রক্ষায় ৪টি আবাসনের প্রথমটি বিস্ফোরণ ঘটিয়ে ভেঙে ফেলল কেরল সরকার।

আরও পড়ুন-কর্তৃপক্ষের গাফিলতি, দুর্গাপুরের কারখানায় কর্মরত অবস্থায় মৃত্যু দিনমজুরের

কেরলের এই উপকুলবর্তি শহরের মারাডুতে ৩৫০ফ্ল্যাটে রয়েছে ২৪০ পরিবার।  মোট চারটি টাওয়ারে রয়েছে ওইসব পরিবার। উপকুলবর্তি এলাকায় আবাসন নীতি না মানায় আবাসনগুলি ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।  শনিবার থেকে টানা ২ দিন চলবে ওই ভেঙে ফেলার কাজ।

শনিবার বেলা এগারোটা নাগাদ প্রথম আবাসনটি ভেঙে ফেলা হয়। কয়েক সেকেন্ডের মধ্যেই সেটি মাটিতে মিশে যায়। অত্যন্ত সাবধানতার সঙ্গে মোট ৮০০ কেজি বিস্ফোরক ব্যবহার করা হবে ওইসব আবাসন ভাঙার জন্য।  আগামী ৬০ দিনের মধ্যে ধ্বংস্তুপের পুরোটাই সরিয়ে ফেলা হবে।

বিস্ফোরণ ঘটিয়ে আবাসন ভাঙার ক্ষেত্রে সাবধানতা অবলম্বনের জন্য শনিবার বিকেল ৪টি পর্যন্ত এলাকায় লোক চলাচন নিষিদ্ধ করা হয়েছে। মারাডুর যে এলাকায় আবাসনটি ভেঙে ফেলা হয়েছে সেই এলাকায় মানুষজনকে ঘরে বিদ্যুত্ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।  দরজা জানালা বন্ধ করে বাড়ি খালি করতে নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন-ফের জাঁকিয়ে শীত রাজ্যজুড়ে, একধাক্কায় অনেকটাই নামল পারদ

উল্লেখ্য, গত বছর সেপ্টেম্বর মাসে মারাডুর চারটি আবাসন ভেঙে ফেলার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এর জন্য ১৩৮ দিন সময় দেওয়া হয় রাজ্য সরকারকে।  যারা ঘর হারাচ্ছেন তাদের প্রত্যেককে ২৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয় শীর্ষ আদালত।  শনিবার সকালে যে আবাসনটি প্রথমে ভাঙা হয় সেটির নাম H2O Holyfaith। ১৮ তলা এই আবাসনে থাকত ৯০টি  পরিবার। এর পর যে আবাসনটি ভেঙে ফেলা হবে সেটি হল Alfa Serene। এই আবাসনে রয়েছে ৭৩টি ফ্ল্যাট।

.