Riflewomen! পাক সীমান্তে প্রথমবার মহিলা সেনা মোতায়েন করল ভারতীয় সেনা

মেয়েদের এই দলটিতে ৩০ জন সেনা রয়েছেন। এই দলের নেতৃত্বে থাকবেন ক্যাপ্টেন গুরসিমরন কউর।

Edited By: সুমন মজুমদার | Updated By: Aug 5, 2020, 06:16 PM IST
Riflewomen! পাক সীমান্তে প্রথমবার মহিলা সেনা মোতায়েন করল ভারতীয় সেনা

নিজস্ব প্রতিবেদন- এবার মেয়েদের কাঁধে বড় দায়িত্ব। এই প্রথমবার পাক সীমান্তে মহিলা সেনা মোতায়েন করল ভারতীয় সেনা। ইন্ডিয়ান আর্মির Riflewomen প্রথমবার LOC-র কাছে সীমান্ত পাহারার দায়িত্বে থাকবে। জম্মু-কাশ্মীরের কুপওয়াড়ায় দশ হাজার ফিট উঁচ্চতায় সাধনা পাসের কাছে মহিলা সেনাদের একটি দলকে ডিউটি দেওয়া হয়েছে। মহিলা সেনাদের এই দলটিকে আধাসেনা বাহিনী অসম রাইফেল্স-এর ডেপুটেশনের ভিত্তিতে উত্তর কাশ্মীরের তঙ্গধর সেক্টরে মোতায়েন করা হয়েছে বলে জানা গিয়েছে।

মেয়েদের এই দলটিতে ৩০ জন সেনা রয়েছেন। এই দলের নেতৃত্বে থাকবেন ক্যাপ্টেন গুরসিমরন কউর। আর্মি সার্ভিস কপ্স-এর সঙ্গে যুক্ত তিনি। তাঁর বাবা ও দাদুও ভারতীয় সেনায় ছিলেন। ভারতীয় সেনার এক আধিকারিক জানিয়েছেন, মহিলা সেনাদের এই দলটিকে এলওসি-র কাছে থাকা চেকপোস্ট তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া ভিড় নিয়ন্ত্রণ থেকে শুরু করে মহিলাদের সুরক্ষার দায়িত্বও থাকবে তাঁদের উপর। ওই এলাকা দিয়ে সীমান্তের ওপার থেকে অস্ত্র ও ড্রাগসের চোরাচালান হয় বলে গোয়েন্দাদের রিপোর্ট রয়েছে। ফলে মহিলা সেনাদের যে বড়সড় দায়িত্ব পালন করতে হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন-  মানুষকে খাঁচাবন্দি করে কার্ফু তুলে নেওয়ার অর্থ কী! জম্মু ও কাশ্মীর প্রশাসনকে বিঁধলেন মেহবুবা

এর আগে ভারতীয় সেনায় খুবই কম সংখ্যক মহিলা নিয়োগ করা হত। তাঁদের সাধারণত লেখাপড়ির কাজের দায়িত্বে রাখা হত। ফাইটিং আর্মস, আর্মড কপ্স, মেকানাইজড ইনফেট্রি ও আর্টিলেরির মতো গুরুত্বপূর্ণ বিভাগে মহিলাদের নিয়োগ করা হত না। তবে গত বছরই ভারতীয় সেনায় ৫০ জন মহিলাকে নিয়োগ করা হয়েছে। তাদের সেনা হিসাবে তৈরির করার জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ভারতীয় সেনা ৮০০ জন মহিলা মিলিটারি পুলিস নিয়োগের তোরজোড় চলছে।