পশুখাদ্য কেলেঙ্কারি : লালুর বিরুদ্ধে চার্জ গঠন সিবিআই আদালতের

দেড় দশক আগেকার পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের বিরুদ্ধে চার্জ গঠন করল পাটনার বিশেষ সিবিআই আদালত।

Updated By: Mar 1, 2012, 02:47 PM IST

দেড় দশক আগেকার পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের বিরুদ্ধে চার্জ গঠন করল পাটনার বিশেষ সিবিআই আদালত। আরজেডি সুপ্রিমোর পাশাপাশি বিহারের শেষ কংগ্রেসি মুখ্যমন্ত্রী তথা বর্তমান জনতা দল (ইউনাউটেড) নেতা জগন্নাথ মিশ্র, প্রাক্তন আরজেডি সাংসদ আর কে রানা ও জোহানাবাদের জনতা দল (ইউনাইটেড) সাংসদ জগদীশ শর্মার বিরুদ্ধেও চার্জ গঠন করেছেন সিবিআই-এর বিশেষ আদালতের বিচারপতি ভি কে শ্রীবাস্তব। ১৯৯৪ থেকে ৯৬ সালের মধ্যে বাঁকা ও ভাগলপুর ট্রেজারিতে ভুয়ো বিল দেখিয়ে রাজ্য পশুপালন দফতরের অ্যাকাউন্ট থেকে ৪৬ লক্ষ টাকা তোলার অভিযোগের মামলায় এই ৪ জনের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে। সে সময় অবিভক্ত বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন লালু। পরবর্তীকালে সুপ্রিম কোর্টের নির্দেশে এই মামলার তদন্তের ভার পায় সিবিআই। ইতিমধ্যেই এই পশুখাদ্য দুর্নীতিতে যুক্ত কয়েকজন সরকারি অফিসারের সাজা হয়েছে। ২০০৩-এর ৩ মার্চ এই মামলায় সংশ্লিষ্ট অভিযুক্তদের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছিল কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ।
যদিও তাঁকে মিথ্যে মামলায় জড়ানো হয়েছে বলে অভিযোগ করেছেন আরজেডি সুপ্রিমো। প্রসঙ্গত, লালুপ্রসাদ ও জগন্নাথ মিশ্রর বিরুদ্ধে বিহার ও ঝাড়খণ্ডের আদালতে বিচারাধীন পশুখাদ্য দুর্নীতির ৬টি মামলায় প্রায় ৯৫০ কোটি টাকা তছরুপের অভিযোগ রয়েছে। গত বছর নভেম্বর মাসে রাঁচির সিবিআই আদালতে চাইবাসা ট্রেজারি থেকে ৩৭ কোটি টাকা তছরুপের মামলার শুনানি শেষ হয়। ১৯৯৭ সালে পশুখাদ্য কেলঙ্কারির মামলায় জড়িয়ে পড়ে গ্রেফতার হওয়ার কারণেই মুখ্যমন্ত্রী পদ ছাড়তে বাধ্য হয়েছিলেন লালু। সে সময় নিজের স্ত্রী রাবড়ি দেবীর হাতে রাজ্যপাট সঁপে দিয়েছিলেন বিহারের যাদব কুলপতি।

.