প্রথমবার অক্সিজেনের সাপোর্ট ছাড়াই এভারেস্ট চুড়ায় ভারতীয় জওয়ানদল

কোনওরকমভাবে জীবনদায়ী অক্সিজেনের সাপ্লিমেন্টারি সাপোর্ট নেই। সেভাবেই এভারেস্ট শীর্ষে পৌঁছে গেল একটি ভারতীয় জওয়ানদের চার জনের একটি দল। এই প্রথমবার কোনও পর্বতারোহীর দল এভারেস্ট পৌঁছাল অক্সিজেন সিলিন্ডার ছাড়াই।

Updated By: Jun 4, 2017, 12:59 PM IST
প্রথমবার অক্সিজেনের সাপোর্ট ছাড়াই এভারেস্ট চুড়ায় ভারতীয় জওয়ানদল

ওয়েব ডেস্ক : কোনওরকমভাবে জীবনদায়ী অক্সিজেনের সাপ্লিমেন্টারি সাপোর্ট নেই। সেভাবেই এভারেস্ট শীর্ষে পৌঁছে গেল একটি ভারতীয় জওয়ানদের চার জনের একটি দল। এই প্রথমবার কোনও পর্বতারোহীর দল এভারেস্ট পৌঁছাল অক্সিজেন সিলিন্ডার ছাড়াই।

মোট ১৪ জনের একটি দল এভারেস্ট অভিযানে যায়। তাদের মধ্যে কুংচক টেন্ডা, কেলশাং ডোরজি ভুটিয়া ও কালদেন পানজার ও সোনম ফুংসোক- এই ৪ জন পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে পা রাখেন কোনওরকম অক্সিজেন সিলিন্ডারের সাপোর্ট ছাড়াই।

'স্নো লায়ন এভারেস্ট এক্সপেডিশন ২০১৭'-র নেতা কর্নেল বিশাল দুবে বলেন, "প্রাথমিকভাবে পরিকল্পনা ছিল অক্সিজেন সিলিন্ডার ছাড়া ১০ জনের একটি দল পাঠানোর। শেষমেশ ৪ জনের একটি দল যায়। এভাবে অভিযান এটাই প্রথমবার। আমাদের লক্ষ্যই ছিল ইতিহাস তৈরির!"

পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত ৪০০০-এরও বেশি মানুষ এভারেস্ট শীর্ষে পা রেখেছেন। কিন্তু তাদের মধ্যে মাত্র ১৮৭ জন ব্যক্তিগতভাবে অক্সিজেনের সাপোর্ট ছাড়া পৃথিবীর উচ্চতম শৃঙ্গে পা রাখতে সফল হয়েছেন। 

আরও পড়ুন, ITBP জনওয়ানকে মৃত্যুর হাত থেকে ফিরিয়ে এনেও স্বীকৃতির অন্তরালে বাঙালি পর্বতারোহী

.