নিজের দল শুরু করবেন আজাদ, জম্মু ও কাশ্মীরেই হবে প্রথম ইউনিট

সারোরি, আরও কয়েকজন প্রাক্তন বিধায়কের সঙ্গে শুক্রবার আজাদের সঙ্গে দেখা করেন। আজাদের সঙ্গে দেখা করে তাঁরা নিজেদের সমরথনের কহা জানিয়েছিলেন তাঁকে। তিনি বলেন যে প্রবীণ রাজনীতিবিদ আগামী ১৫ দিনের মধ্যে নতুন পার্টির সূচনার কথা ঘোষণা করতে চলেছেন।

Updated By: Aug 27, 2022, 05:57 PM IST
নিজের দল শুরু করবেন আজাদ, জম্মু ও কাশ্মীরেই হবে প্রথম ইউনিট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ তৈরি করতে চলেছেন তাঁর নিজের দল। আগামী ১৫ দিনের মধ্যে এর প্রথম ইউনিট তৈরি হতে চলেছে জম্মু ও কাশ্মীরে। শনিবার আজাদের ঘনিষ্ঠ জি এম সারোরি ই খবর জানিয়েছেন। সারোরি জোর দিয়ে বলেন তাঁর দলের ইশতেহারের অন্যতম অংশ হবে জম্মু ও কাশ্মীরের ৫ অগস্ট, ২০১৯-এর আগের অবস্থান পুনরুদ্ধার করা। আজাদ একজন প্রাক্তন মন্ত্রী। তিনি জম্মু ও কাশ্মীরের বেশ কয়েকজন সিনিয়র কংগ্রেস নেতার মধ্যে একজন ছিলেন। এই নেতারা সকলেই আজাদের সমর্থনে কংগ্রেস দলের প্রাথমিক সদস্যপদ থেকে পদত্যাগ করেন। সরোরি বলেন যে তাদের নেতা আদর্শগতভাবে ধর্মনিরপেক্ষ ছিলেন এবং তার বিজেপির নির্দেশে কাজ করার কোনও প্রশ্নই ওঠে না।

তিনি আরও দাবি করেছেন যে প্রাক্তন মুখ্যমন্ত্রী কংগ্রেস দলের সঙ্গে তাঁর পাঁচ দশকেরও বেশি দীর্ঘ সম্পর্ক শেষ করার পরে কয়েকশ সিনিয়র কংগ্রেস নেতা, পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠানের সদস্য এবং দলের বিশিষ্ট কর্মীও কংগ্রেস থেকে পদত্যাগ করেছেন।

কংগ্রেসের জে-কে ইউনিটের প্রাক্তন সহ-সভাপতি সারোরি বলেন, ‘আজাদ আমাদের নতুন দল চালু করার আগে তার শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে আলোচনা করার জন্য ৪ সেপ্টেম্বর জম্মু আসছেন’।

শুক্রবার তার পদত্যাগের কয়েক ঘন্টা পরে, আজাদ বলেন যে তিনি শীঘ্রই একটি নতুন দল চালু করবেন এবং এর প্রথম ইউনিট জম্মু ও কাশ্মীরে স্থাপন করা হবে। আজাদ বলেন, ‘আমি এখনই একটি জাতীয় দল চালু করার জন্য তাড়াহুড়ো করছি না তবে জম্মু ও কাশ্মীরে নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই কথা মাথায় রেখে, আমি শীঘ্রই সেখানে একটি ইউনিট চালু করার সিদ্ধান্ত নিয়েছি’। শুক্রবার রাতে এই কথা জানিয়েছে আজাদ।

সারোরি, আরও কয়েকজন প্রাক্তন বিধায়কের সঙ্গে শুক্রবার আজাদের সঙ্গে দেখা করেন। আজাদের সঙ্গে দেখা করে তাঁরা নিজেদের সমরথনের কহা জানিয়েছিলেন তাঁকে। তিনি বলেন যে প্রবীণ রাজনীতিবিদ আগামী ১৫ দিনের মধ্যে নতুন পার্টির সূচনার কথা ঘোষণা করতে চলেছেন।

সারোরি আরও বলেন, ‘আমরা খুশি যে তিনি জম্মু-কাশ্মীরে ফিরে আসছেন যেখানে তিনি মুখ্যমন্ত্রী হিসাবে কাজ করেছিলেন। মানুষ তার শাসনকে স্বর্ণালী যুগ হিসাবে দেখে এবং জম্মু ও কাশ্মীরকে বর্তমান অবস্থা থেকে বের করে আনতে তাঁকে এখানে ফেরত চায়। তিনি আরও বলেন যে আজাদের সমর্থন জম্মু ও কাশ্মীর জুড়ে বিস্তৃত।

সরোরি বলেন, নতুন দল উন্নয়ন, সমাজের সকল শ্রেণীর মধ্যে ঐক্যের দিকে মনোনিবেশ করবে এবং ৫ অগস্ট, ২০১৯-এর আগের অবস্থান পুনরুদ্ধারের জন্য সংগ্রাম করবে।

আরও পড়ুন: Sinkhole on Noida Greater Noida Expressway: নয়ডার রাস্তায় হঠাৎই চোখে পড়ল বড় গর্ত! যানজট, বিশৃঙ্খলা

২০১৯ সালের ৫ অগস্ট, কেন্দ্রীয় সরকার সংবিধানের ৩৭০ ধারার অধীনে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে। এরপরেই তাঁরা রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে। সারোরি বলেন, আজাদের চলে যাওয়ার পড়ে জম্মু ও কাশ্মীরে কংগ্রেস প্রায় শেষ হয়ে গিয়েছে।

তিনি বলেন, ‘আজাদের সঙ্গে দেখা করার জন্য বহু নেতা আসছেন। আমরা জেলা ও ব্লক উন্নয়ন পরিষদের সদস্য এবং বেশ কয়েকজন পৌর কর্পোরেটর সহ বহু পিআরআই সদস্যদের কাছ থেকে শত শত পদত্যাগপত্র পেয়েছি’।

একাধিক প্রাক্তন মন্ত্রী এবং বিধায়ক সহ এক ডজনেরও বেশি নেতা আজাদের সমর্থনে কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ থেকে পদত্যাগ করেছেন। শনিবার দিল্লিতে আজাদের সঙ্গে সাক্ষাতের পরে প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী তারা চাঁদের মতো আরও অনেকে পদত্যাগ করতে পারেন বলে জানা যাচ্ছে।

আজাদের পদত্যাগের পরে বিজেপির সঙ্গে তাঁর সহযোগিতার অভিযোগ তোলে কংগ্রেস। এই বক্তব্যের বিরধিতায় সরোরি বলেন যে যারা তাঁর সমালোচনা করছেন তারা বাস্তবের দিক থেকে চোখ সরিয়ে নিয়েছেন অথবা তাদের পায়ের নীচের মাটি খুঁজে পাচ্ছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.