প্রয়াত ভারতরত্ন এপিজে আবদুল কালাম, ৭দিনের রাষ্ট্রীয় শোকের ঘোষণা, শোকস্তব্ধ গোটা দেশ

হঠাত্‍ই অসুস্থ হয়ে শিলংয়ের হাসপাতালে ভর্তি প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম। তাঁর অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। আজ শিলংয়ের এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। হঠাত্‍ই অসুস্থ বোধ করায় দ্রুত তাঁকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। এমনটাই জানিয়েছেন, খাসি হিলস জেলার পুলিস সুপার। প্রাক্তন রাষ্ট্রপতির অবস্থা সংকটজনক হওয়ায় ভর্তি করা হয়েছে আইসিইউতে। জরুরি ভিত্তিতে তাঁর চিকিত্‍সা শুরু করেছেন চিকিত্‍সকেরা।

Updated By: Jul 27, 2015, 11:06 PM IST
প্রয়াত ভারতরত্ন এপিজে আবদুল কালাম, ৭দিনের রাষ্ট্রীয় শোকের ঘোষণা, শোকস্তব্ধ গোটা দেশ

ওয়েব ডেস্ক: প্রয়াত দেশের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। আজ শিলংয়ের হাসপাতালে প্রয়াত হন তিনি। সন্ধেয় শিলংয়ে আইআইএম-এর অনুষ্ঠানে ভাষণ দেওযার সময় হঠাত্‍ই অসুস্থ হয়ে পড়েন প্রাক্তন রাষ্ট্রপতি। দ্রুত তাঁকে নিয়ে যাওয়া হয় শিলংয়ের সামরিক হাসপাতালে। ভর্তি করা হয় আইসিইতে। সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

আব্দুল কালামের প্রয়াণে দেশে শোকের ছায়া। প্রতিরক্ষা গবেষণায় তাঁর অবদান দেশকে সমৃদ্ধ করছে। শোকবার্তায় বললেন রাষ্ট্রপতি। পথ প্রদর্শক ছিলেন। বললেন প্রধানমন্ত্রী। শোকপ্রকাশ উপরাষ্ট্রপতির।

 

ভারতের একাদশতম রাষ্ট্রপতির জীবনাবসানে শোকস্তব্ধ আপামর দেশবাসী। ৭দিনের রাষ্ট্রীয় শোকের ঘোষণা করা হয়েছে। ১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর রামেশ্বরমে জন্ম বিশিষ্ট বিজ্ঞানীর।   পদার্থবিদ্যা ও এরোস্পেস ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশুনা। দীর্ঘ চারদশক ধরে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের প্রশাসকের দায়িত্ব পালন করেছেন।  যুক্ত ছিলেন ইন্ডিয়ান স্পেশ রিসার্চ অর্গানাইজেশনের সঙ্গেও।  

ভারতের 'মিশাইল ম্যান' নামে একসময় জনপ্রিয়তা লাভ করেন প্রয়াত বিজ্ঞানী। ২০০২ সালে বিজেপি সরকারের আমলে ভারতের একাদশতম রাষ্ট্রপতি  নির্বাচিত হন। ভারতরত্ন সম্মানেও ভূষিত হন আবদুল কালাম। শিক্ষাজগতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে গেছেন প্রয়াত বিজ্ঞানী।

 

.