দেশের নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে

১৯৮০ সালে সেনাবাহিনীর শিখ লাইট ইনফ্যান্টারি রেজিমেন্টে যোগ দেন নারাভানে। গত চার দশকে দেশের একধিক গুরুত্বপূর্ণ স্থানে দায়িত্ব পালন করেছেন তিনি

Updated By: Dec 31, 2019, 12:39 PM IST
দেশের নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে

নিজস্ব প্রতিবেদন: দেশের ২৮তম সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণ করলেন জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। এতদিন তিনি ছিলেন সেনাবাহিনীর ভাইস চিফ অব আর্মি স্টাফ।  মঙ্গলবারই সেনাপ্রধান হিসেবে জেনারেল বিপিন রাওয়াতের কার্যকালের মেয়াদ শেষ হয়েছে। দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ হিসেবে দায়িত্ব নিয়েছেন তিনি।

আরও পড়ুন-বিজেপি সভা ঘিরে তোলপাড় যাদবপুর, নিগৃহীত অধ্যাপিকা  

১৯৮০ সালে সেনাবাহিনীর শিখ লাইট ইনফ্যান্টারি রেজিমেন্টে যোগ দেন নারাভানে। গত চার দশকে দেশের একধিক গুরুত্বপূর্ণ স্থানে দায়িত্ব পালন করেছেন তিনি। দেশের উত্তরপূর্বাঞ্চল ও কাশ্মীরের মতো জঙ্গি উপদ্রুত অঞ্চল ছাড়াও শ্রীলঙ্কায় ভারতের পাঠানো শান্তি বাহিনীতেও ছিলেন জেনারেল নারাভানে। মায়ানমারে ভারতীয় দূতাবাসে ডিফেন্স অ্যাটাসে হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর।

আরও পড়ুন-দু’ঘণ্টায় পরপর ৪ বার ভূমিকম্পে কেঁপে উঠল জম্মু ও কাশ্মীর

২০১৯ সালে দেশের সেনাবাহিনীর উপপ্রধান হওয়ার আগে ৪০০০ কিলোমিটার ভারত-চিন সীমান্ত প্রহরায় নিয়োজিত ইর্স্ট্রান কমান্ডের প্রধান ছিলেন নারাভানে। জম্মু ও কাশ্মীরের বিশেষ দক্ষতার সঙ্গে কাজ করার জন্য তাঁকে বিশিষ্ট সেনা মেডেল দিয়ে সম্মানিত করা হয়। অসম রাইফেলসের ইনস্পেক্টর জেনারেল থাকাকালীন তিনি পান বিশিষ্ট সেনা মেডেল ও অতি বিশিষ্ট সেনা মেডেল।  

.