স্বাধীনতা সংগ্রামীকে অপমান! রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা বীর সাভারকরের নাতির

কংগ্রেস সাংসদ জনজাতি গৌরব দিবস উপলক্ষে হিঙ্গোলিতে ভারত জোড়ো যাত্রার সময় আদিবাসী সম্মেলনে যোগ দিয়েছিলেন। কংগ্রেস নেতা রাহুল গান্ধী মঙ্গলবার বলেছেন যে আদিবাসী নেতা বিরসা মুন্ডা ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করেছিলেন কিন্তু আজকাল তার আদর্শকে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আক্রমণ করছে।

Updated By: Nov 17, 2022, 08:33 AM IST
স্বাধীনতা সংগ্রামীকে অপমান! রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা বীর সাভারকরের নাতির

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিনায়ক দামোদর সাভারকরের নাতি রঞ্জিত সাভারকর বলেছেন যে তিনি মহান স্বাধীনতা সংগ্রামীকে ‘অপমান’ করার জন্য কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে মুম্বইয়ের শিবাজি পার্ক থানায় অভিযোগ দায়ের করবেন। তিনি বলেছিলেন, ‘এটায় প্রথমবার নয় যখন রাহুল গান্ধী এবং কংগ্রেস সাভারকারকে অপমান করেছে, অতীতেও তারা সাভারকারকে অপমান করেছে, তাই আমি শিবাজি পার্ক থানায় রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করার সিদ্ধান্ত নিয়েছি’।

রঞ্জিত সারভারকার আরও বলেন, ‘আমি আমাদের নেতা স্বাধীনতা সংগ্রামীকে অপমান করার জন্য একটি অভিযোগ দায়ের করব, রাহুল গান্ধী একজন সিরিয়াল অপরাধী অতীতেও ২০১৭ সালে তিনি একই কাজ করেছিলেন’। শেষে তিনি বলেন, ‘কংগ্রেস ভোটব্যাংকের রাজনীতি খেলতে চেষ্টা করছে এবং বীর সাভারকরকে অপমান করার একই এজেন্ডা ব্যবহার করছে’।

এর আগে মঙ্গলবার, রাহুল গান্ধী জনজাতি গৌরব দিবস উপলক্ষে হিঙ্গোলিতে ভারত জোড়ো যাত্রা চলাকালীন আদিবাসী সম্মেলনে যোগ দিয়েছিলেন। রাহুল গান্ধী বলেন যে হিন্দুত্ববাদী মতাদর্শী, বিনায়ক দামোদর সাভারকর ব্রিটিশদের কাছ থেকে পেনশন নিতেন এবং কংগ্রেসের বিরুদ্ধে কাজ করতেন।

তিনি বলেন, ‘আন্দামান কারাগারে, সাভারকর একটি চিঠি লিখেছিলেন এবং ব্রিটিশদের বলেছিলেন তাঁকে ক্ষমা করতে এবং তাঁকে জেল থেকে মুক্তি দিতে। বীর সাভারকর ব্রিটিশদের কাছ থেকে পেনশন নিয়েছিলেন, তিনি কংগ্রেসের বিরুদ্ধে কাজ করেছিলেন। জেল থেকে বেরিয়ে আসার পরে তিনি ব্রিটিশদের প্রস্তাব গ্রহণ করেছিলেন এবং তাদের বাহিনীতে যোগ দিয়েছিলেন। সাভারকার এবং বিরসা মুণ্ডার মধ্যে পার্থক্য হল, তিনি ২৪ বছর বয়সে ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন’।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী মঙ্গলবার বলেছেন যে আদিবাসী নেতা বিরসা মুন্ডা ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করেছিলেন কিন্তু আজকাল তার আদর্শকে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আক্রমণ করছে।

কংগ্রেস সাংসদ জনজাতি গৌরব দিবস উপলক্ষে হিঙ্গোলিতে ভারত জোড়ো যাত্রার সময় আদিবাসী সম্মেলনে যোগ দিয়েছিলেন। কনভেনশনে বক্তৃতা দিতে গিয়ে রাহুল গান্ধী বলেন, ‘বিরসা মুন্ডা ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। যখন তিনি মাত্র ২৪ বছর বয়সের ছিলেন তখন ব্রিটিশরা তাকে হত্যা করে। ২৪ বছরে তিনি সবকিছু করেছিলেন। বিরসা মুণ্ডার আদর্শকে আরএসএস এবং বিজেপি আক্রমণ করছে। আদিবাসীদের নাম 'আদিবাসী' থেকে 'বনবাসী' করার পিছনে তাদের (বিজেপি) গভীর কৌশল রয়েছে এবং এর মাধ্যমে তারা তাদের অনেক অধিকার কেড়ে নিয়েছে’।

আরও পড়ুন: Axis Bank: বৃহস্পতিবার থেকে সম্পুর্ণ বেসরকারি এই ব্যাংক, শেয়ার বিক্রি করে কত আয় সরকারের?

রাহুল গান্ধী আরও অভিযোগ করেছেন যে বিজেপি সরকার ক্রমাগত সংবিধানের অপব্যবহার করছে। তিনি বলেন, ‘কংগ্রেস সরকারের অধীনে সংবিধান লিখেছেন ডঃ আম্বেদকর। সেই সময় বিজেপি বলেছিল আমরা সংবিধান চাই না এবং এখন তারা ক্রমাগত সংবিধানের অপব্যবহার করছে’।

তিনি আরও দাবি করেছেন যে হিন্দুত্ববাদী মতাদর্শী বিনায়ক দামোদর সাভারকর ব্রিটিশদের কাছ থেকে পেনশন নিতেন এবং কংগ্রেসের বিরুদ্ধে কাজ করতেন। বিরসা মুন্ডা, যিনি মুন্ডা উপজাতির মানুষ তিনি ১৮৭৫ সালের ১৫ নভেম্বর জন্মগ্রহণ করেছিলেন।

উনিশ শতকের শেষদিকে ব্রিটিশ শাসনের সময়, তিনি বর্তমান বিহার এবং ঝাড়খণ্ডের উপজাতী অধ্যুষিত অঞ্চল জুড়ে একটি ভারতীয় উপজাতি আন্দোলনের নেতৃত্ব দেন।

বিরসা মুণ্ডার জন্মবার্ষিকী এবং ঝাড়খণ্ড প্রতিষ্ঠা দিবস একই দিনে। রাহুল গান্ধীর নেতৃত্বে ভারত জোড়ো যাত্রা মঙ্গলবার মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলের ওয়াশিম জেলায় পৌঁছেছে।

গত সাত সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে ভারত জোড়া যাত্রা শুরু হয়। আগামী বছর কাশ্মীরে শেষ হবে এই যাত্রা। এটি ভারতের ইতিহাসে কোনও ভারতীয় নেতার পায়ে হেঁটে করা দীর্ঘতম পদযাত্রা। কংগ্রেস এর আগে একটি বিবৃতিতে এই দাবি করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.