চলতি অধিবেশনে জিএসটি বিল পাস হওয়া নিয়ে তৈরি হয়েছে সংশয়

ছুটির পর কাল ফের বসছে সংসদ। কিন্তু, ন্যাশনাল হেরাল্ডের আঁচে অধিবেশন কি সুষ্ঠুভাবে চলবে? এখনও পর্যন্ত সে সম্ভাবনা কম বলেই মনে করছেন রাজনীতিবিদরা। জিএসটি নিয়ে কথা বলতে কালই কংগ্রেসের সঙ্গে বৈঠকে বসছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।  

Updated By: Dec 13, 2015, 09:50 PM IST
চলতি অধিবেশনে জিএসটি বিল পাস হওয়া নিয়ে তৈরি হয়েছে সংশয়

ওয়েব ডেস্ক: ছুটির পর কাল ফের বসছে সংসদ। কিন্তু, ন্যাশনাল হেরাল্ডের আঁচে অধিবেশন কি সুষ্ঠুভাবে চলবে? এখনও পর্যন্ত সে সম্ভাবনা কম বলেই মনে করছেন রাজনীতিবিদরা। জিএসটি নিয়ে কথা বলতে কালই কংগ্রেসের সঙ্গে বৈঠকে বসছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।  

সংসদের শীতকালীন অধিবেশন কি এবারের মতো শীতঘুমেই চলে গেল? জিএসটি বিল কি চলতি অধিবেশনে আদৌ পাস হবে? কংগ্রেস সুর নরম করার কোনও ইঙ্গিত না দেওয়ায় প্রশ্নটা উঠছেই। জিএসটি-র হার আঠারো শতাংশের বেশি হবে না এবং সংবিধান সংশোধনী বিলে তার উল্লেখ থাকতে হবে বলে শর্ত দিয়েছে কংগ্রেস। সরকারের যুক্তি এই দাবি মানা হলে, পরে যদি করের হারে কোনও পরিবর্তন করতে হয় তাহলে আবার সংবিধান সংশোধন করতে হবে। যা মোটেই বাস্তবসম্মত নয়। তবে, ন্যাশনাল হেরাল্ড ইস্যুতে সোনিয়া-রাহুলকে আদালতের সমনের পর কংগ্রেস আর শর্ত শিথিল করবে না বলেই মনে করছে রাজনৈতিক মহল। জিএসটি নিয়ে উত্‍সাহ দেখাচ্ছে না বিজেপি বিরোধী অন্য দলগুলিও।

মঙ্গলবার কেরালায় অনগ্রসর সম্প্রদায়ের একটি অনুষ্ঠানে যোগ দেবেন নরেন্দ্র মোদী।সেখানে ডাক পাননি রাজ্যের মুখ্যমন্ত্রী ওমেন চান্ডি। এই ইস্যুতেও সংসদে হৈ-চৈ বাধানোর ইঙ্গিত দিয়েছেন কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি। রবিবার, ন্যাশনাল হেরাল্ড ইস্যুতে বেঙ্গালুরুতে বিক্ষোভ দেখায় যুব কংগ্রেস।

.