Gujarat Assembly Election Results 2022: গুজরাতে ফের ক্ষমতায় বিজেপি, বামফ্রন্টকে ছুঁয়েও ফাঁক থেকে গেল সাফল্যে

২০২৭ সালে গুজরাতে তাদের কার্যকালের মেয়াদ শেষ করলেও তারা ৩৪ বছর পূর্ণ করতে পারবে না। কারণ ১৯৯৫ সালে গুজরাটে ক্ষমতায় আসার পর ১৯৯৬ সালের ১৯ সেপ্টেম্বর থেকে ১৯৯৮ সালের ৪ মার্চ পর্যন্ত ক্ষমতার বাইরে ছিল বিজেপির

Updated By: Dec 8, 2022, 08:16 PM IST
Gujarat Assembly Election Results 2022: গুজরাতে ফের ক্ষমতায় বিজেপি, বামফ্রন্টকে ছুঁয়েও ফাঁক থেকে গেল সাফল্যে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কংগ্রেস ও আপকে পেছনে ফেলে ফের গুজরাতের তখতে বিজেপি। গত বিধানসভার থেকে এবার ৫৭টি আসন বাড়িয়ে নিয়েছে গেরুয়া শিবির। অন্যদিকে, কংগ্রেসের আসন কমেছে ৬১টি। সবেমিলিয়ে এনিয়ে মোট ৭ বার গুজরাতে ক্ষমতায় এল বিজেপি। এভাবেই তারা ছুঁয়ে ফেলল বাংলার বামফ্রন্টকে। কিন্তু তার পরেও তার বামেদের থেকে পিছিয়ে।

আরও পড়ুন-নক আউটে ইউরোপের দলগুলোর বিরুদ্ধে কোন 'ভূত' নামাতে চাইছে নেইমারদের ব্রাজিল? জেনে নিন 

১৯৭৭ সালে এরাজ্য ক্ষমতায় আসে বামফ্রন্ট সরকার। তার পর থেকে টানা ৩৪ বছর ক্ষমতায় থেকেছে তারা। বামদের হঠিয়ে ক্ষমতা দখল করে তৃণমূল কংগ্রেস। একইভাবে গুজরাতে টানা সাতবার ক্ষমতায় এল বিজেপি। বিজেপি গুজরাতে প্রথমবার ক্ষমতায় আসে ১৯৯৫ সালে। আর আজ ফের বিজেপির পক্ষেই রায় দিল গুজরাতের মানুষ। বামফ্রন্টের সাতবার ক্ষমতায় থাকার রেকর্ড বিজেপি ছুঁয়ে ফেললেও কিছু ফাঁক থেকে গিয়েছে বিজেপির সাফল্যে।

বামেরা ১৯৭৭ সালে পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর টানা ৩৪ বার ক্ষমতায় থেকেছে বামেরা। একইভাবে ২০২৭ সালে গুজরাতে তাদের কার্যকালের মেয়াদ শেষ করলেও তারা ৩৪ বছর পূর্ণ করতে পারবে না। কারণ ১৯৯৫ সালে গুজরাটে ক্ষমতায় আসার পর ১৯৯৬ সালের ১৯ সেপ্টেম্বর থেকে ১৯৯৮ সালের ৪ মার্চ পর্যন্ত ক্ষমতার বাইরে ছিল বিজেপির। প্রায় দেড় বছর ক্ষমতায় ছিল না গেরুয়া শিবির। ফলে টানা সাতবার নির্বাচিত হলেও বিজেপির কার্যকালের মেয়াদ বামেদের মতো ৩৪ বছর হচ্ছে না ওই দেড় বছরের জন্য। ফলে বামেদের রেকর্ড ছোঁয়া গেলেও তার মধ্যে খামতি থেকে গেল বিজেপির।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.