Indian Railways: প্রবীণ নাগরিকদের ছাড় তুলে দিয়ে ঘুরপথে বিপুল লাভ করছে রেল! কত?

 ট্রেনের টিকিটের দামে ৪০ শতাংশ ছাড় পেতেন ষাটোর্ধ্ব পুরুষ যাত্রীরা। অর্ধেক দামেই কেটে টিকিট কাটতে পারতেন আটান্ন বছরের বেশি বয়সী মহিলারা।

Updated By: Dec 8, 2022, 07:35 PM IST
Indian Railways:  প্রবীণ নাগরিকদের ছাড় তুলে দিয়ে ঘুরপথে বিপুল লাভ করছে রেল! কত?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দু'বছরেরও বেশি সময় পার। ট্রেনের টিকিটে প্রবীণ নাগরিকদের ছাড় দেওয়া হয় না এখনও। তাতে কিছু লাভ হল কি?  জানা গেল, শুধুমাত্র প্রবীণদের ছাড় প্রত্যাহার করে আড়াই হাজার কোটি টাকা বাড়তি আয় করেছে রেল!

তখনও দেশে করোনা আসেনি। লকডাউন, নাইট কার্ফু-র মতো শব্দ অজানা ছিল আমজনতার। জীবন চলত স্বাভাবিক ছন্দেই! ট্রেনের টিকিটের দামে ৪০ শতাংশ ছাড় পেতেন ষাটোর্ধ্ব পুরুষ যাত্রীরা। বাদ যেতেন না মহিলারাও। তাঁদের বয়স যদি হত আটান্নের বেশি, তাহলে অর্ধেক দামেই কেটে ফেলা যেত ট্রেনে টিকিট! কিন্তু এখন সেসব অতীত।

লকডাউন তো ছিলই। করোনার সময়ে মানুষকে ঘরবন্দি করে রাখতে একাধিক পদক্ষেপ করেছিল সরকার। ২০২০ সালের মার্চে একটি নির্দেশিকা জারি করে রেল। সেই নির্দেশিকা জানিয়ে দেওয়া হয়, ট্রেনে টিকিটে প্রবীণ নাগরিকরা আর কোনও ছাড় পাবেন না। সাধারণ যাত্রীদের মতোই একই দামে টিকিট কিনতে হবে ষাটোর্ধ্ব পুরুষ ও আটান্ন বছরে বেশি বয়সী মহিলাদের। উদ্দেশ্য ছিল, অকারণে ট্রেনে সফরের প্রবণতা বন্ধ করা।  

আরও পড়ুন: Upcoming cyclones in India: এক 'মান্দাসে' রক্ষে নেই, পর পর আসছে 'মোচা', 'বিপর্যয়', 'তেজ'!

বিপদ কেটে গিয়েছে। আর কোনও বিধিনিষেধ নেই। ফের নিজেদের ইচ্ছামতো ট্রেনে যাতায়াত করতে পারছেন যাত্রীরা। লোকাল ট্রেনে ফের উপচে পড়ছে ভিড়! টিকিটের দামে প্রবীণ নাগরিকের জন্য ছাড় কি ফিরবে? প্রবল সমালোচনার মুখে পড়ে রেল নিজেদের সিদ্ধান্ত বদল করতে পারে বলে খবর। 

প্রবীণ নাগরিকের বাড়তি ভাড়া গুনতে হচ্ছে এখনও। ছাড় তুলে দিয়ে কত টাকা পকেটে পুরল রেল? আরটিআই করে জানতে চেয়েছিলেন মধ্য়প্রদেশের বাসিন্দা, সমাজকর্মী চন্দ্রশেখর গওহার। জবাবে জানা গেল, ২০২০ সালের মার্চ থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রবীণ নাগরিকদের বাড়তি দামে টিকিট বিক্রি করে মুনাফা হয়েছে আড়াই হাজার কোটি টাকা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.