‘লভ জিহাদ’ বিরোধী আইন আপাতত আসছে না গুজরাতে

আপাতত ১ মার্চ থেকে শুরু হতে যাওয়া গুজরাত বিধানসভার বাজেট অধিবেশনে এই বিল পেশ হবে না বলেই খবর।

Updated By: Feb 6, 2021, 01:11 PM IST
‘লভ জিহাদ’ বিরোধী আইন আপাতত আসছে না গুজরাতে

নিজস্ব প্রতিবেদন :  প্রেমের দোহাই দিয়ে ধর্মান্তকরণ রুখতে উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশে ইতিমধ্যেই লাগু হয়েছে ‘লভ জিহাদ’ বিরোধী আইন।বিয়ের আগে ও পরে প্রেমের দোহাই দিয়ে ধর্মান্তরণ ঠেকাতে আনা হয়েছে এই আইন। প্রধানমন্ত্রীর রাজ্য গুজরাতও এই আইন আনার প্রস্তুতি শুরু করে।কিন্তু প্রতিরোধ আসে আইনজীবী এবং আমলাদের কাছ থেকেই। তাই আপাতত ‘লঙ জিহাদ’ স্থগিত মোদীজির আপন মুলুকে। আইনজীবীদের মতে, নতুন বিধি এলে তার আইনগত ভিত্তি তত মজবুত নাও হতে পারে। কারণ, ‘লভ জিহাদ’ শব্দ নিয়ে দেশজোড়া এক বিরুদ্ধ মত আছে। তাই আপাতত ১ মার্চ থেকে শুরু হতে যাওয়া গুজরাত বিধানসভার বাজেট অধিবেশনে এই বিল পেশ হবে না বলেই খবর।

বিয়ের আগে বা পরে ভিনধর্মে বিয়ে আটকাতে এই বিতর্কিত আইন ইতিমধ্যেই লাগু হয়েছে যোগীরাজ্য় উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে। আর তাকে কেন্দ্র করেই বেশ কিছু মামলাও দায়ের হয়েছে। বেশ কয়েকটি মামলার ক্ষেত্রে বেড়েছে বিতর্কও।

যোগী আদিত্যের দেখানো পথেই নতুন এই আইন আনার কথা ভেবেছিল মোদীর রাজ্য। কিন্তু আইনের বিতর্কের দিকের কথা মাথায় রেখেই আপাতত ‘গো স্লো’ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলেই মনে করা হচ্ছে। এমনকি সুপ্রিম কোর্টেও বেশ কয়েকটি কেস মুখ থুবড়ে পড়েছে। আপাতত তাই গুজরাতে লাগু হচ্ছে না ‘লভ জিহাদ’ বিরোধী আইন।