Gold Jewellery: বদলে গেল সোনার গহনা কেনাবেচার নিয়ম, জেনে নিন

২০২১ সালে সোনার গহনায় হলমার্ক ব্যবহার বাধ্যতামূল করে কেন্দ্র। তবে তা কার্যকর হয়নি

Updated By: Jun 1, 2022, 08:50 PM IST
Gold Jewellery: বদলে গেল সোনার গহনা কেনাবেচার নিয়ম, জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: সোনার গহনা কেনাবেচার ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়ে গেল ১ জুন অর্থাত্ আজ থেকে।  দেশজুড়ে আজ থেকে দোকানদাররা একমাত্র হলমার্ক দেওয়া সোনা-ই বিক্রি করতে পারবেন। এনিয়ে অনেকদিন আগেই নোটিস জারি করেছিল ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্য়ান্ডাডস। এতদিনে তা কার্যকর হল।

এতদিন তো বহু ক্রেতাই  হলমার্ক দেওয়া সোনাই কিনতেন। তাহলে এই নতুন নিয়মের অর্থ কী? উল্লেখ্য, দেশে মোট ৮টি মানের সোনা বিক্রি হয়। এগুলি হল ১৪ ক্য়ারেট, ১৮ ক্যারেট, ১৯ ক্যারেট, ২০ ক্যারেট, ২১ ক্যারেট, ২২ ক্যারেট, ২৩ ক্যারেট ও ২৪ ক্যারেট সোন। এর মধ্য়ে ৬টি মানের উপরে হলমার্ক দেওয়া হতো। হলমার্ক থাকতো না ১৯ ক্য়ারেট ও ২১ ক্যারেট সোনার উপরে। এবার  ওই দুই মানের সোনার উপরে হলমার্ক বাধ্যতামূলক করা হল। উদ্দেশ্য গ্রাহকদের আরও নিশ্চিন্ত করা।

প্রসঙ্গত, ২০২১ সালে সোনার গহনায় হলমার্ক ব্যবহার বাধ্যতামূল করে কেন্দ্র। তবে তা কার্যকর হয়নি। এবার তা হল। কিন্তু প্রশ্ন সাধারণ মানুষ যাদের কাছে হলমার্ক বিহীন সোনা রয়েছে তারা কী করবেন? জানা যাচ্ছে বাধ্যতামূলক হলমার্কের নিয়ম বিক্রেতা দোকানদারদের উপরেই প্রযোজ্য। 

আরও পড়ুন-কেকে'র মৃত্যুতে দায়ী ছাত্র সংসদ? টিকিট কালোবাজারির অভিযোগ বিরোধীদের, পাল্টা দিল শাসকদল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.